The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার আইএস যোদ্ধারা আক্রান্ত হলো এবোলা ভাইরাসে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারা বিশ্ব এবোলা ভাইরাস নিয়ে আতঙ্কিত। এই মারণব্যধিটি জেঁকে বসেছে সর্বস্তরে। এবার আইএস যোদ্ধারা আক্রান্ত হলো এই মারণব্যধি এবোলা ভাইরাসে!

The ISO-1

সংবাদ মাধ্যমের খবর হলো, ইরাকের মসুলে ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধারা এই প্রাণঘাতি এবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিষয়টি এখনও নিশ্চিত না করলেও ইরাকের সরকারি সংবাদমাধ্যম আল সাবাহ এই তথ্য দিয়েছে।

সংবাদ মাধ্যম বলেছে, গত বছর ২০১৪ সালের জুনে রাজধানী বাগদাদ হতে ২৫০ মাইল উত্তরে মসুল শহরটি দখল করে নেয় আইএস যোদ্ধারা। তারপর আইএস কর্মীরা শহরটিতে বাইরের লোকদের অনুপ্রবেশে কড়াকড়ি আরোপ করে। সেখানকার আইএসের সংবাদগুলো মূলত সরকারি এবং কুর্দি গণমাধ্যমগুলো প্রকাশ করে থাকে। যে কারণে সেগুলোর নিরপেক্ষতা যাচাই সম্ভব হয় না।

The ISO

মসুলের মেডিকেল সূত্রের উল্লেখ করে আল সাবাহতে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয় যে, ‘মসুলের বাসিন্দাদের মধ্যে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়েছে। হাসপাতালে ২টি এবোলা এবং ২৬টি এইচআইভি এইডসের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে।’

সংবাদ মাধ্যমে আরও বলা হয়েছে, মসুলের কোনো রোগ বিশেষজ্ঞ কিংবা ডাক্তার এবোলা ভাইরাস পরীক্ষায় সক্ষম কি-না তা এখনও স্পষ্ট নয়। জিনদান নামে এক কুর্দি কর্মকর্তা কুর্দি গণমাধ্যমকে জানিয়েছেন যে, অসুস্থ যোদ্ধার মধ্যে যে লক্ষণগুলো দেখা দিয়েছে তা এবোলাই।

ডব্লিউএইচও বিষয়টি নিশ্চিত করতে পারেনি। তারা বলছে, তাদের কাছে ইরাকী কোনো কর্তৃপক্ষ এখনও এমন কোনো তথ্য দেননি।

উল্লেখ্য, পশ্চিমা বিশ্বের এই মারণব্যধি এবোলায় আক্রান্ত হয়ে মারা গেছে ৮ হাজার মানুষ। আরও বহু মানুষ এই রোগে আক্রান্ত।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...