এবার খবরের কাগজ বিলি করবে রোবট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার খবরের কাগজ বিলি করতে পারবে এমন রোবট তৈরি করা হয়েছে। ঘরে বসেই আইফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এই রোবটটিকে। ফ্রান্সের একটি কোম্পানী এই রোবটটি তৈরি করেছে। খবর দ্য টেকজার্নাল।
Robot Paper-1
যত দিন গড়াচ্ছে ততই আধুনিকতার ছোঁয়া লাগছে সর্বক্ষেত্রে। এমন এক সময় ছিল যখন মানুষ নিজেই করতো সব কাজ। গায়ে-গতরে খেটে পরিশ্রম করে কাজ করতে হতো মানুষকে। কিন্তু যত দিন যাচ্ছে ততই বিজ্ঞানের বদৌলতে আসছে নানা যন্ত্রপাতি। এখন বিদ্যুতের পোলে উঠতে লাইন ম্যানকে মই বইতে হয় না। যন্ত্রের সাহায্যে মাত্র কয়েক সেকেণ্ডেই বিদ্যুৎ পোলের কাজ করছে বিদ্যুৎকর্মীরা। পাহাড় বা গভীর গর্ত থেকে মাটি কাটতে কুদাল নিয়ে এখন আর মানুষকে পরিশ্রম করতে হয় না। যন্ত্রের সাহায্যে অনেক দূর থেকেই মাটি কেটে ট্রাকে ভরা হচ্ছে। এসবই সম্ভব হয়েছে নতুন নতুন আবিষ্কারের কারণে।
Robot Paper-2
পত্রিকা বিলি করতে হকার নিয়োগ করা লাগে এবং সেই হকার পত্রিকা সাইকেল অথবা অন্য কোন বাহনে করে বয়ে নিয়ে গ্রাহকের কাছে পৌঁছে দেন। কিন্তু এবার ফ্রান্সের প্যারোট নামের একটি রোবট আবিষ্কারক কোম্পানী আবিষ্কার করেছেন এমন একটি রোবট যে রোবট মানুষের ঘরে ঘরে গিয়ে পত্রিকা বিলি করবে। এই রোবটটি পরিচালনা করা যাবে ৫০ মিটার দূরত্বের মধ্যে থেকে এ্যানড্রোইড ডিভাইস কিংবা আইপড টাচ বা আইফোনের ওয়াইফাই সিস্টেমের মাধ্যমে। এর নাম দেয়া হয়েছে ‘এয়ার ড্রোন পোস্টাল’ (অরৎ উৎড়হব চড়ংঃধষ), ওই কোম্পানি আপাতত পরীক্ষা করার জন্য ২০টি এয়ার ড্রোন তৈরি করেছে। আগামী মে মাসে এই সার্ভিসটি চালু হওয়ার কথা রয়েছে।

একদিন হয়তো বাংলাদেশেও এমন রোবট আসবে যখন ঘরে বসেই গ্রাহকরা পত্রিকা পাবেন রোবটের মাধ্যমে। স্টলে গিয়ে বা হকারের দ্বারস্থ হতে হবে না। ‘এয়ার ড্রোন পোস্টাল’ এর অপেক্ষায় আমরাও রইলাম।

Advertisements
Loading...