The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঢাকা ও চট্টগ্রাম গুগল স্ট্রিট ভিউয়ের অধীনে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এবার ঢাকা ও চট্টগ্রাম গুগল স্ট্রিট ভিউয়ের অধীনে আসলো। কম্পিউটার এবং মোবাইল ডিভাইস হতেই ঘুরে দেখা যাবে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন স্থান।

Google Street view
‘গুগল স্ট্রিট ভিউ’ থেকে তোলা রাজধানীর একটি এলাকার ছবি

এখন থেকে কম্পিউটার এবং মোবাইল ডিভাইস হতেই দেখা যাবে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন স্থান। সম্প্রতি ওয়েব জায়ান্ট গুগলের ‘ম্যাপভিত্তিক স্ট্রিট ভিউ’ সেবায় অন্তর্ভূক্ত হয়েছে বাংলাদেশের এই প্রধান দুটি শহর।

স্ট্রিট ভিউয়ে ঢাকা এবং চট্টগ্রামের বিভিন্ন রাস্তা ও স্থাপনার প্যানোরামা ছবি দেখতে পাবেন প্রতিটি ব্যবহারকারী। এতে পর্যটকতো বটেই সাধারণ ব্যবহারকারীও স্ট্রিট ভিউ থেকে চিনে নিতে পারবেন গন্তব্য স্থান।

গুগলের www.google.com/maps/place/Dhaka,+Bangladesh লিংকে গিয়ে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানের ছবি দেখতে পারবেন ব্যবহারকারীরা। অবশ্য এ ব্যাপারে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি গুগল বাংলাদেশ। বৃহস্পতিবার সকালে গুগল স্ট্রিট ভিউয়ে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের বিভিন্ন স্থানের ছবি দেখতে পাওয়া যায়। গুগল ম্যাপের উন্নয়ন প্রকল্পে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছেন ম্যাপিং বাংলাদেশ।

উল্লেখ্য, ২০০৭ সালে যাত্রা শুরু করেছিল গুগলের এই স্ট্রিট ভিউ। বর্তমান বিশ্বের ৫০টিরও বেশি দেশে রয়েছে ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানের এ ধরনের সেবা। বাংলাদেশে স্ট্রিট ভিউ সেবা চালুর ক্ষেত্রে গুগল ব্যবহারকারীদের চাহিদার কথা বিবেচনা করে বিভাগীয় শহর এবং জেলা শহরগুলোতে ‘স্ট্রিট ভিউ’ সেবা চালু হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...