The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কালিগঞ্জের ঐতিহাসিক প্রবাজ শাহী জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ৩০ জানুয়ারী ২০১৫ খৃস্টাব্দ, ১৭ মাঘ ১৪২১ বঙ্গাব্দ, ৮ রবিউস সানি ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

prabaj Shahi Mosque

যে ছবিটি দেখছেন সেটি সাতক্ষীরা জেলার কালিগঞ্জের ঐতিহাসিক শাহী জামে মসজিদ। এটি সাতক্ষীরা জেলার ইতিহাসখ্যাত অত্যন্ত প্রাচীন একটি মসজিদ।

এক সময় এই জেলার বিভিন্ন এলাকা মুসলমান রাজা বাদশাদের শাসনাধীন ছিলেন। তাদের সেইসব শাসন আমলে এ সমস্ত কীর্তি ও ঐতিহাসিক নিদর্শনসমূহ তৈরি হয়েছিল। প্রবাজপুর শাহী মসজিদটি এমনি ধরনের একটি মুসলিম কীর্তি। এটি একটি অতীত অতিহ্য ও ঐতিহাসিক নিদর্শন। এই মসজিদসম্পর্কে একটি প্রচলিত কিংবদন্তী রয়েছে। আর তা হলো, জিনেরা জঙ্গল কেঁটে পরিস্কার করে রাতারাতি নাকি মসজিদটি তৈরি করেছিল। আরও জনশ্রুতি রয়েছে যে, এই মসজিদে এসে কেও কোন মানত করলে তা নাকি বিফলে যায় না।

সাতক্ষীরা জেলা শহর হতে ৪০ মাইল দক্ষিণে অবস্থিত কালিগঞ্জ উপজেলা। এই উপজেলার মথুরেশপুর ইউনিয়নের একটি ঐতিহাসিক স্থান প্রবাজপুর। প্রত্নতত্ত্ব বিশারতদের মতে, ১১০৪ হিজরীতে ২৪ মে ১৬৯৩ খ্রীঃ সম্রাট আওরঙ্গজেব এই এলাকায় তার রক্ষিত মুসলমান সৈন্যদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য সুবেদার পরবাজ খাঁকে একটি মসজিদ নির্মাণের নির্দেশ দেন। এই নির্দেশ পাওয়ার পর এই এলাকায় একটি এক গম্বুজ বিশিষ্ট মসজিদ নির্মাণ করা হয়। যে গ্রামটিতে তার সৈন্যরা থাকত সেই গ্রামটির নামকরণ তার নাম অনুসারে করা হয়েছিল প্রবাজপুর গ্রাম। পরবর্তীতে মসজিদ নির্মাণ করার পর মসজিদটির নামকরণ করা হয় তার নাম অনুসারে প্রবাজ শাহী মসজিদ।

তথ্যসূত্র: satkhiranews24.com

Loading...