হরতাল-অবরোধে পরিবহন খাতে ২৫ দিনে ক্ষতি ৭৫০০ কোটি টাকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হরতাল-অবরোধে দেশের প্রায় সকল অর্থনৈতিক খাতে ব্যাপক ক্ষতিসাধিত হচ্ছে। হরতাল-অবরোধে একমাত্র পরিবহন খাতে ২৫ দিনে ক্ষতি হয়েছে ৭৫০০ কোটি টাকা।

transport sector loss 7500 Crore

হরতাল-অবরোধে দেশে উৎপাদনমুখি খাতসহ সকল সেক্টরে ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। হরতাল-অবরোধে একমাত্র পরিবহন খাতে প্রতিদিন গড়ে ক্ষতি ৩শ’ কোটি টাকা। এই হিসেবে গত ২৫ দিনে ৭ হাজার ৫শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে হয়েছে বলে দাবি করেছে সড়ক পরিবহন মালিক সমিতি। এই অবস্থায় পরিবহন খাত চরম এক সঙ্কটে নিপতিত হতে যাচ্ছে। মালিক-শ্রমিকদের মধ্যে ক্রমেই বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা।

এমন এক পরিস্থিতিতে দেওয়া পিঠ ঠেকে গেছে। তাই সংকট উত্তোরণে আন্দোলনে নামার কথা বলেছেন পরিবহন মালিক-শ্রমিকরা। তারা বলছেন, ‘টানা অবরোধে তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আগামীকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন এবং মানববন্ধন কর্মসূচি রয়েছে মালিক-শ্রমিকদের।

সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো বলছে, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের টানা অবরোধ এবং হরতালে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছে পরিবহন খাত। গত ২৫ দিনে সারাদেশে প্রায় ৪ শতাধিক যানবাহনে অগ্নিসংযোগ এবং প্রায় ৭ শতাধিক পরিবহনে ভাঙচুরের ঘটনা ঘটেছে। অবরোধ-হরতালের নাশকতার ভয়ে যানবাহন বন্ধ থাকার কারণে প্রতিদিন ক্ষতির সম্মুখীন হচ্ছে এই পরিবহন খাত। এমন এক পরিস্থিতিতে লাগাতার অবরোধ-হরতালে বিরুদ্ধে আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি হতে সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালীন অবরোধ কর্মসূচি চলাকালে গতকাল পর্যন্ত পেট্রলবোমা হামলা, যানবাহনে অগ্নিসংযোগ ও সংঘর্ষে মারা গেছে অন্তত ৪৬ জন। নাশকতাকারীদের আগুন ও পেট্রলবোমায় পুড়েছে অন্তত ৪শ’টি গাড়ি। এছাড়া ৭শ’টি যানবাহনকে ভাঙচুর করা হয়েছে বলে পরিবহন মালিক সমিতি দাবি করেছে।

Loading...