The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গেট লক-আনলক বোল্ট তৈরি করা হয়েছে স্মার্টফোন দিয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাসা-বাড়ির গেট লক নিয়ে কতনা ঝামেলায় পড়তে হয়। কিন্তু প্রযুক্তি এই গেট লক-আনলক সিস্টেম সহজ করে দিয়েছে। কারণ এবার গেট লক-আনলক বোল্ট তৈরি করা হয়েছে স্মার্টফোন দিয়ে।

Bolt lock and unlock

আধুনিক প্রযুক্তির উৎকর্ষ ক্রমেই মানুষের জীবনকে সহজ, সাচ্ছন্দ্যময় করে তুলছে। বিস্ময়কর সব উদ্ভাবন যেনো মানুষের জীবনকে সার্থকতার চূড়ায় নিয়ে যাচ্ছে। প্রযুক্তির উৎকর্ষে সেন্সরযুক্ত পণ্য করে দিচ্ছে মানুষের ঘরের কাজ। চাবি ছাড়াই ঘরের দরজা খোলা এবং বন্ধের কাজও করবে এবার এসব প্রযুক্তি। তবে এটি হবে খুবই সুবিধাজনক উপায়ে।

বর্তমানে বিদ্যমান লকিং ডিভাইসগুলো অনুসরণ করেই বাসা-বাড়ির দরজার জন্য তৈরি করা হয়েছে বোল্ট। নতুন এই ডেডবোল্ট স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মের ব্যবহারকারীরা পেতে যাচ্ছে দারুণ সুবিধার এই পণ্যটি। সামনে মাসে অর্থাৎ মার্চে এর বিপণন শুরু হবে। এর দাম নির্ধারণ করা হয়েছে ৯৯ ডলার।

সংবাদ মাধ্যমের খবরে পণ্যটির ব্যবহার পদ্ধিতে সম্পর্কে বলা হয়েছে, এটি মূলত কাজ করবে ইন্টারনেট সংযোগে। আর তার জন্য ব্যবহারকারীকে একটি অ্যাপলিকেশন ডাউনলোড করে নিতে হবে। যে কারণে ব্যবহারকারীর স্মার্টফোনের পর্দায় একটি টোকা দিলেই ঘরের মুল দরজা বন্ধ বা খুলে যাবে।

সংবাদ মাধ্যমে জানা যায়, নতুন এই সংস্করণের ‘লক কন্ট্রোল’ অ্যাপলিকেশনের মধ্যেই থাকবে সীমাবদ্ধ। যে কারণে বোল্টের সেন্সর অনুমোদিত স্মার্টফোন শনাক্ত করে স্বয়ংক্রিয়ভাবে দরজা খোলা এবং বন্ধের কাজ করতে সক্ষম হবে। এটি দেখতে অবিকল লকিং ডিভাইসগেুলোর মতোই।

এক তথ্যে বলা যায়, বোল্ট ডিভাইজ কম এনার্জি ব্যবহারে ব্লুটুথ পদ্ধতিতে কাজ করবে। তাই বিদ্যুৎ সমস্যাতেও বোল্ট অকার্যকর হয়না। এতে প্রয়োজন হয় ৪টি এএ ব্যাটারি যা পুনারায় রিপ্লেসমেন্টের আগে প্রায় ৬ মাস পর্যন্ত টেকসই হবে। আবার ব্যাটারিগুলো দূর্বল হয়ে আসলে ব্যবহারকারীদের ইমেইল বার্তায় তা জানিয়েও দেবে।

আরও একটি মজার বিষয় হচ্ছে, এই বোল্টকে দুরবর্তী স্থান থেকেও সংযোগ করা যাবে। তবে এটি করতে ব্যবহারকারীদের প্রয়োজন হবে একটি বাড়তি ডিভাইস। যে কারণে বাড়িতে না থাকা অবস্থায় নিকট আত্মীয় এলেও নিশ্চিন্তে তাদের ভেতরে প্রবেশের ব্যবস্থা করা যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...