এক ইলিশ ৭ হাজার টাকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ১লা বৈশাখ আসতে না আসতেই ইলিশের বাজারে আগুন লেগেছে। বাজারে ইলিশের দাম এখনই আকাশচুম্বি। ১লা বৈশাখে পান্থা ইলিশের এই উপলক্ষকে সামনে রেখে বড় বড় ডিপ ফ্রিজে ইলিশ মাছ রেখে দিয়েছেন বেশি দামে বিক্রির জন্য। বরগুণা জেলার পাথরঘাটার বিশখালী নদীতে ধরা পড়ে আড়াই কেজি ওজনের একটি ইলিশ। এই ইলিশের দাম হাকা হয়েছে ৭ হাজার টাকা!
বাংলা বর্ষবরণের প্রভাব পড়েছে সারাদেশে। পাথরঘাটার পাইকারি ইলিশ বাজারে ওই ইলিশটির ওজন ছিল ২ কেজি ৪শ’ গ্রাম। এই ইলিশটি বিক্রি হয়েছে ৭ হাজার টাকায়। মাছটি কিনেছেন ঝিনাইদহের এক মাছ ব্যবসায়ী রাম বাবু। মাছটি পৌর শহরের ২নং ওয়ার্ডের হানিফ মিয়ার জালে ধরা পড়ে।
Hilsa0-0000

গতকাল ৭ এপ্রিল সকালে পাথরঘাটা বিএফডিসি বাজারে নিয়ে গেলে প্রায় অর্ধশত মানুষ প্রকাশ্য নিলামে অংশ নেয়। পরে সর্বোচ্চ দরে মাছটি বিক্রি হয়। এদিকে নতুন বছরকে বরণ করতে মেতে উঠেছেন বিভিন্ন এলাকার জেলে, কৃষক, কামার-কুমারসহ বিভিন্ন পেশার মানুষ। তাই ইলিশ সংগ্রহ করতে পাথরঘাটা বিএফডিসি পাইকারি মাছ বাজারে দূরদূরান্ত থেকে মানুষ ভিড় করছে। পাথরঘাটার মাছ আড়তদার সমিতির সভাপতি নুরুল আমীন জানান, সাগরে এখন ইলিশ মাছ কম ধরা পড়ছে। কিন্তু আমাদের কিছু ব্যবসায়ী আগে থেকেই বড় বড় ইলিশ ফ্রিজজাত করে রেখেছিল। এখন বর্ষবরণে ইলিশের চাহিদা হওয়ায় প্রতিদিন এসব ইলিশ বাজারে বেচাকেনা হচ্ছে।

রাজধানীর অবস্থাও অনেক সেরকম। বাজারে বড় ইলিশ পাওয়া প্রায় দুষ্কর। বাজারে যেসব ইলিশ পাওয়া যাচ্ছে তা খুব ছোট সাইজের। তাও আবার দাম হাকা হচ্ছে অনেক। এবার বৈশাখে বাঙালিরা কিভাবে বর্ষবরণ অনুষ্ঠানে পান্থা ইলিশ পাবে কি-না তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

Advertisements
Loading...