এক লিটার তেলে হাজার মাইল!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান বিশ্বে জ্বালানির যে সমস্যা তাতে হঠাৎ করে যদি এমন সংবাদ পাওয়া যায় যে, এক লিটার তেলে এক হাজার মাইল চলবে- তাহলে কেমন হবে বলুনতো? ঠিক এমনই একটি খবর বেরিয়েছে। এক লিটার জ্বালানিতে এক হাজার কিলোমিটার রাস্তা পাড়ি দিতে পারবে এমন একটি গাড়ি আবিষ্কার করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।
eco_car

অনলাইন সংবাদ সূত্র বলেছে, মাত্র এক লিটার জ্বালানিতেই এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম- এমনই এক গাড়ির নকশা শেষ করেছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রকৌশল শিক্ষার্থীদের একটি দল।

ইকো-দুবাই ওয়ান নামের হালকা এই গাড়িটি আগামী দুই সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলকভাবে চালানো সম্ভব হবে। বর্তমানে এটি নির্মাণাধীন পর্যায়ে আছে। দুই মিটার দীর্ঘ ও আধা মিটার প্রস্থের ইকো দুবাই- ওয়ান নামের এ গাড়িটির ওজন ২৫ কেজি। পরিবেশ বান্ধব এই গাড়িটি হায়ার কলেজেস অব টেকনোলজি দুবাই মেনস কলেজের শিক্ষার্থীদের প্রায় দুই বছরের পরিশ্রমের ফসল।

এই গাড়ি নির্মাণের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের একজন আহমাদ খামিস আল সুয়াওয়াইদি বলেন, “চিরকাল পেট্রল পাওয়া যাবে না। একদিন এটি নিঃশেষ হয়ে যাবে। এমনই এক বাস্তবতায় আমরা স্থানীয়ভাবে একটি ইকো-কার ইন্ডাস্ট্রি গড়ে তোলার চেষ্টা করছি। আর এই খাতে আমরাই আরব আমিরাতের ভবিষ্যৎ।”

আগামী ৪ থেকে ৭ জুলাই কুয়ালালামপুরে অনুষ্ঠেয় ইকো-ম্যারাথনে এই গাড়িটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। এক লিটার জ্বালানি ব্যবহার করে একটি গাড়ি কত বেশি পথ অতিক্রম করতে পারে তার ওপর ভিত্তি করেই এই ইকো-ম্যারাথনের আয়োজন করা হয়েছে।

Advertisements
Loading...