১০ দিনে মিলবে সৌদি ভিসা: বিনা খরচায় সৌদিতে প্রতিমাসে ১০ হাজার কর্মী যেতে পারবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর সৌদি শ্রমবাজার সহজতর হচ্ছে। মাত্র ১০ দিনে মিলবে সৌদি ভিসা। আবার বিনা খরচায় সৌদিতে প্রতিমাসে ১০ হাজার কর্মী যেতে পারবে বলে জানানো হয়েছে।

10 days to match the Saudi Visa

প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিনা পয়সায় প্রতিমাসে বাংলাদেশ হতে ১০ হাজার কর্মী সৌদি আরব যেতে পারবে। কর্মী নেওয়া প্রক্রিয়া এবং অভিবাসন ব্যয় নির্ধারণসহ সামগ্রিক বিষয় চূড়ান্ত করতে সৌদি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে আজ সোমবার সকালে সাংবাদিকদের এসব তথ্য জানান প্রবাসী কল্যাণমন্ত্রী। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে এই বৈঠক হয়।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেছেন, ‘গৃহস্থালীর কাজে বাংলাদেশ হতে প্রতিমাসে ১০ হাজার কর্মী সৌদি আরব যেতে পারবে। এ জন্য তাদের কোনো টাকা-পয়সা লাগবে না। তাদের সমস্ত ব্যয় বহন করবে সংশ্লিষ্ট সৌদি কোম্পানি। শ্রমিকদের মাসিক বেতন হবে সর্বনিম্ন ১২শ’ রিয়াল।

প্রবাসী কল্যাণমন্ত্রী আরও জানান, ‘শুধু পাসপোর্ট ও মেডিকেলসহ আনুসঙ্গিক খরচ বাবদ ১৫/২০ হাজার টাকা লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।’

এদিকে জানানো হয়েছে, সৌদি আরবে নতুন কাজের ভিসা দেওয়া হবে মাত্র ১০ দিনের মধ্যে। আগে এতে সময় লাগতো ৯০ দিন বা তারও বেশি সময়। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট। তাতে বলা হয়, সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকিহ ভিসা প্রক্রিয়াকে দ্রুততর করতে এমন সিদ্ধান্ত নিয়েছেন। তার এ নির্দেশ সৌদি আরবের সব শ্রম অফিস ইতিমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। এর ফলে মন্ত্রণালয়ের নতুন নিয়মনীতির অধীনে নাগরিক, কোম্পানি ও বিভিন্ন প্রতিষ্ঠান শ্রমিকদের জন্য ভিসা নিতে পারবেন খুব সংক্ষিপ্ত সময়ে।

উল্লেখ্য, দীর্ঘ ৭ বছর বন্ধ থাকার পর গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশের জন্য শ্রমবাজার উন্মুক্ত করেছে সৌদি সরকার। সে কারণে সৌদি সরকারের ১৬ সদস্যের প্রতিনিধি দল রবিবার বাংলাদেশ সফরে আসেন। সৌদি শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদ এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

Loading...