The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গোলমরিচের গুণাগুণ জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গোলমরিচ খুব সামান্য একটি জিনিস হলেও এর গুণাগুণ অনেক। আমরা রান্নায় গোলমরিচ মসল্লা হিসেবে ব্যবহার করি। কিন্তু এই গোলমরিচের উপকারিতা অন্যান্য মসল্লা থেকে অনেক বেশি। গোলমরিচের উপকারিতার জন্য একে ‘King of Spice’ বলা হয়।

black pepper

গোলমরিচ খুব সামান্য একটি জিনিস মনে হলেও এর গুণাগুণ অপিরিসীম। আজ এই গোলমরিচের গুণাগুণ নিয়েই আলোচনা করা হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক গোলমরিচের গুণাগুণ সম্পর্কে।

উপকারিতা:

গোলমরিচ ক্যান্সার প্রতিরোধক

গোলমরিচে রয়েছে এন্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন-ডি ও ভিটামিন-সি। যা Breast Cancer প্রতিরোধ করতে সাহায্য করে। এতে রয়েছে উচ্চমাত্রায় ক্যারটিন যা শরীরের টিসুতে টিউমার তৈরিতে বাধা প্রদান করে।

Skin ও Colon ক্যান্সার প্রতিরোধক। প্রতিদিনের খাবারের রান্নায় এক চা চামচ গুলমরিচের গুড়া ব্যবহার করলে প্রতিদিনের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা পাওয়া যায়। এটি যা Skin ক্যান্সার, Colon ক্যান্সার প্রতিরোধ করে।

হজমের সহায়ক:

খাবার হজমে গুলমরিচে রয়েছে অভাবনীয় ক্ষমতা। গুলমরিচে রয়েছে হাইড্রোক্লোরিক এ্যাসিড। যা পাকস্থলিতে খাবার হজমে খুবই উপকারি। গুলমরিচ বদহজম, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, এ্যাসিডিটি প্রতিরোধক হিসেবে কাজ করে।

ওজন কমাতে গুলমরিচ:

গুলমরিচ খেলে পর্যাপ্ত পরিমাণ ঘাম ও প্রস্রাব হয়। যা শরীরের ওজন কমাতে খুবই সহায়ক।

গ্যাস কমাতে প্রতিদিনের খাবারে গুলমরিচের গুড়া ব্যবহার করলে গ্যাসের সমস্যা ও ব্যাথা কম থাকে।

খুশকি কমাতে গুলমরিচ:

খুশকি কমাতে গুলমরিচ খুবই উপকারি একটি জিনিস। এক কাপ টক দইয়ের সঙ্গে এক টেবিল চামচ গুলমরিচের গুড়া মিশিয়ে চুলের গোড়ায় লাগাতে হয়। আধা ঘণ্টা পর মাথা ভালো করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করা যাবে না। পরের দিন মাথা শ্যাম্পু করুন।

ঠাণ্ডায় নাক বন্ধ হওয়া দূর করতে এবং কাশি কমাতে আদার সঙ্গে গুলমরিচের গুড়া দিয়ে পানি ফুটিয়ে পান করলে ঠাণ্ডা দূর হয়।

দাঁতের যত্নে গুলমরিচ:

গুলমরিচ খেলে দাঁতের মাড়ি শক্ত এবং মুখের দুর্গন্ধ দূর হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...