যুক্ত হচ্ছে ইন্টারনেটসহ আধুনিক প্রযুক্তি: অ্যাপল এবার বানাবে বৈদ্যুতিক গাড়ি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বখ্যাত আইফোন-আইপ্যাডের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবার বানাবে বৈদ্যুতিক গাড়ি। অ্যাপলের একটি গোপন পরীক্ষাগারে নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি তৈরির কাজ চালাচ্ছে এই প্রতিষ্ঠানটির গবেষকেরা- এমন খবর বেরিয়েছে।

আইফোন-আইপ্যাডের নির্মাতা হিসেবে বিশ্বব্যাপি অধিক পরিচিতি লাভ করেছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপলের একটি গোপন পরীক্ষাগারে নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি তৈরির কাজ চালাচ্ছে এই প্রতিষ্ঠানটির গবেষকেরা- এমন একটি খবর বেরিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে।

অ্যাপলের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলেছে যে, অ্যাপলের গাড়ি তৈরির প্রকল্পে যে গাড়িটি তৈরি হচ্ছে, সেটি ছোট আকারের ভ্যানসদৃশ। গাড়িটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে অ্যাপল। নতুন এই গাড়িটিতে থাকবে ইন্টারনেট সুবিধা। সেই সঙ্গে যোগাযোগ ও নেভিগেশনের সঙ্গে এই গাড়িতে আরও উন্নত সফটওয়্যার সেবাও যুক্ত হবে।

Related Post

যদিও অ্যাপল কর্তৃপক্ষ তাদের নতুন প্রকল্প নিয়ে এখনও মুখ না খুললেও প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, মার্সিডিজ-বেঞ্জের সিলিকন ভ্যালির গবেষণা এবং উন্নয়ন বিভাগের কর্মকর্তা জোহান জাঙ্গওয়ার্থ অ্যাপলের এই নতুন গাড়ি নিয়ে কাজ করছেন- এমন খবর ছড়িয়ে পড়েছে। রয়টার্স খবরে আরও বলা হয়েছে যে, সম্প্রতি অ্যাপল রোবটিকস এবং অটোমোটিভে দক্ষ কর্মী নিয়োগ করেছে। শুধু তাই নয়, এই প্রতিষ্ঠানটি গত বছর গোপনে একটি পরীক্ষাগার তৈরি করেছে। অ্যাপলের এই গোপন প্রকল্পের নাকি নাম দেওয়া হয়েছে ‘টাইটান’। খবর বেরিয়েছে যে, ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের প্রধান কার্যালয় কুপারটিনো হতে কয়েক মাইল দূরে কয়েক’শ কর্মী এই গোপন পরীক্ষাগারে দিন-রাত কাজ করছেন।

উল্লেখ্য, সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানগুলোর মধ্যে গাড়ি তৈরির আগ্রহ দিনকে দিন বাড়ছে। গুগল হতে শুরু করে উবার এবং টেসলা মোটরসের মতো প্রতিষ্ঠানও বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকেই বেশি ঝুঁকছে। এবার অ্যাপলের নামও যুক্ত হওয়ায় মনে করা হচ্ছে, বৈদ্যুতিক গাড়ি তৈরিতে বিশ্বব্যাপি যে হাওয়া বইছে এটির কারণে আধুনিক সুযোগ-সুবিধা গাড়িতে সংযোজিত হলে মানব সভ্যতাও উপকৃত হবেন- অন্তত প্রযুক্তিবিদরা সেটিই ধারণা করছেন।

This post was last modified on ফেব্রুয়ারী ১৫, ২০১৫ 9:37 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে