মাউস-কিবোর্ড লাগবে না: আসছে এমন পিসি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিন যতো গড়াচ্ছে ততই তথ্য-প্রযুক্তির সমারোহ ঘটছে। সেইসঙ্গে ঘটছে পুরোনো নিয়ম-কানুনের পরিবর্তন। মাউস-কিবোর্ড লাগবে না- এবার আসছে এমন পিসি।

Not Mouse-keyboard

তথ্য-প্রযুক্তি দিনকে দিন এগিয়ে যাচ্ছে। এইচপির স্প্রাউট পিসিট্যাব ও স্মার্টফোনের নকশায় নানা পরিবর্তন দেখা যাচ্ছে। কিন্তু সে তুলনায় পিসির আধুনিকতায় আসছে না কোনো পরিবর্তন। ডেস্কটপ পিসির নকশা এখনও যেনো আদিকালেই রয়ে গেছে। কিন্তু হিউলেট প্যাকার্ড (এইচপি) সম্প্রতি পিসির নকশায় বেশকিছু পরিবর্তন আনার চেষ্টা করছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, প্রচলিত মাউস বা কিবোর্ডের মাধ্যমে কম্পিউটার নিয়ন্ত্রণ ব্যবস্থার পরিবর্তে একটি কম্পিউটারে টাচ ম্যাট এবং বিল্ট ইন থ্রিডি ক্যামেরা যুক্ত করছে এইচপি।

এইচপির এই প্রকল্পের কম্পিউটারের নাম দেওয়া হয়েছে স্প্রাউট। এটি ম্যাটের ওপর গ্রাফিকস তৈরি করে ব্যবহারকারীকে কম্পিউটার নিয়ন্ত্রণের সুবিধা দেবে। আবার এই কম্পিউটারটি থ্রিডি প্রিন্টার ফাইল তৈরি করতে পারে, যা স্ক্রিণে নিয়ে সম্পাদনা করার সুযোগও থাকবে। এই কম্পিউটার থ্রিডি প্রিন্টিংয়েও ব্যবহার করা সম্ভব। এইচপি যুক্তরাষ্ট্রে এই পিসিটি ১ হাজার ৯০০ মার্কিন ডলার দামে বিক্রি করছে।

বাজার বিশ্লেষকেরা মনে করছেন, এইচপি এমন একটা সময় নতুন ধরনের পিসি বাজারে এনেছে, যখন তাদের বাজার ব্যবস্থাপনায় চলছে এক ক্রান্তিলগ্ন। অথচ এক সময় এইচপি’র পিসির বাজার ছিল শীর্ষে। কিন্তু ২০১২ সালে এইচপিকে টপকে পিসির বাজারে শীর্ষস্থানে চলে আসে চীনের লেনোভো। কিন্তু বাজারে পিসির বিক্রি কমে গেলেও, নতুন ধরনের পিসি এনে বাজারে শীর্ষস্থান ফিরে পাওয়ার চেষ্টা করছে এইচপি। আর তাই এই পরিকল্পনা বাস্তবায়নে এইচপি প্রতিষ্ঠানটি দুটি ভাগে বিভক্ত হয়ে যাচ্ছে। একটি ভাগে থাকবে পিসি এবং প্রিন্টার ব্যবসা। আর আরেকটি অংশে থাকবে এইচপির অন্যান্য হার্ডওয়্যার, সফটওয়্যার এবং সার্ভিস।

উল্লেখ্য, বাজার গবেষণাপ্রতিষ্ঠান গার্টনারের তথ্য মতে বর্তমানে পিসির বাজারে ১৯.৪ শতাংশ লেনোভোর দখলে। আর ১৮.৮ শতাংশ এইচপির দখলে। এই দুটি প্রতিষ্ঠান পিসি নির্মাতা হিসেবে এক এবং দুই নম্বরে অবস্থান করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...