বাংলায় করা প্রোগ্রামিং বইয়ের অ্যাপ এখন বাজারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলায় করা প্রোগ্রামিং বইয়ের অ্যাপ এখন বাজারে পাওয়া যাচ্ছে। এই অ্যাপটি তৈরি করেছে মুক্ত সফটওয়্যার লিমিটেড।

Bengal programming Book App

বিভিন্ন ধরনের অ্যাপ পাওয়া গেলেও বাংলায় অ্যাপ এতোদিন ছিল দুর্ভেদ্য। এবার সম্পূর্ণ বাংলায় প্রোগ্রামিং শেখার বই নিয়ে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপ। এই অ্যাপটি তৈরি করেছে মুক্ত সফটওয়্যার লিমিটেড। তামিম শাহরিয়ার সুবিনের লেখা সহজে বাংলায় প্রোগ্রামিং শেখার ‘কম্পিউটার প্রোগ্রামিং’ বইটিকে অ্যাপ হিসেবে উন্মুক্ত করেছে এই প্রতিষ্ঠানটি।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ২০১১ সালে একুশে বইমেলায় প্রথম ‘কম্পিউটার প্রোগ্রামিং’ বইটি প্রকাশিত হয়। ওই সময় সাধারণ অবাণিজ্যিক লাইসেন্সে অনলাইনে (http://cpbook. subeen. com) এই বইটি প্রকাশিত হয়।

সংবাদ মাধ্যমকে তামিম শাহরিয়ার সুবিন জানান, ‘সম্পূর্ণ বাংলা ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং শেখার পদ্ধতি নিয়েই করা হয়েছে এই বইটি। বইটিতে প্রোগ্রামিং ভাষা হিসেবে সি (c) ব্যবহার করা হয়েছে। বিশেষ করে যারা নতুন, তাদের জন্য বইটি বিশেষ সহায়ক। বলা হয়েছে, এর যেকোনো অংশ অবাণিজ্যিক উদ্দেশ্যে সৃজনী, সাধারণ অবাণিজ্যিক লাইসেন্সের আওতায় কপি, প্রিন্ট এবং বিতরণ করা যাবে ।

সংবাদ মাধ্যম সূত্রে বলা হয়, এই বইয়ের অ্যাপসটি পাওয়া যাবে (http://bit.ly/1vRyLLj) লিংক হতে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...