এবার মোবাইল স্ক্যানার করবে রোগ নির্ণয়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এমন একটি মোবাইল স্ক্যানার তৈরি করা হয়েছে যেটি রোগ নির্ণয় করবে। স্ক্যান দ্বারা একজন ব্যক্তির ইবোলা, ফ্লু ভাইরাস কিংবা এইচআইভি রয়েছে কিনা তাও বের করতে পারবে।

mobile scanner Diagnosis

সংবাদ মাধ্যম সূত্র বলেছে, সম্প্রতি ন্যানোবায়োসিম এমনই একটি মোবাইল স্ক্যানার তৈরি করেছে যেটি স্ক্যান দ্বারা একজন ব্যক্তির ইবোলা, ফ্লু ভাইরাস কিংবা এইচআইভি রয়েছে কিনা তাও বের করতে পারবে।

খবরে বলা হয়েছে, ন্যানোবায়োসিমের এই ‘জিন রাডার’ এক ফোটা রক্ত হতে ডিএনএ ডিকোড করেই রোগ নির্ণয় করতে সক্ষম। যখনই এই ডিভাইসে এক ফোটা রক্ত ফেলা হবে তখন তা মোবাইল ডিভাইসটির ভেতরে অবস্থিত ন্যানোচিপের সংস্পর্শে চলে আসে। এটি তখন ডায়াগনোসিস করে বের করে ফেলে, আসলে ওই ব্যক্তি কোন কোন রোগে আক্রান্ত।

প্রকাশিত সংবাদে বলা হয়েছে, হাসপাতালে বিভিন্ন রোগের পরীক্ষা প্রতিস্থাপন করে ইবোলা, অন্যান্য ভাইরাস বা রোগের জন্য তাৎক্ষণিক পরীক্ষা করতে ‘ন্যানোবায়োসিম’ করজেনিক্স ও ন্যানোমিক্স কোম্পানির মতোই এটিও একটি কোম্পানি।

উল্লেখ্য, বর্তমানে কোম্পানিটি এই প্রযুক্তির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর অনুমোদনের জন্য অপেক্ষা রয়েছে।

Advertisements
Loading...