আজ হতে শুরু হচ্ছে সৌদিগামী নারীকর্মীদের নিবন্ধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ বৃহস্পতিবার হতে শুরু হচ্ছে সৌদিগামী নারীকর্মীদের নিবন্ধন। প্রথম পর্যায়ে ৫ মার্চ হতে ১১ মার্চ পর্যন্ত শুধু ঢাকা বিভাগের বাসিন্দারা নিবন্ধন করতে পারবেন।

Starting today saudi Towards trained Register

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক বার্তায় বলা হয়েছে, প্রথম পর্যায়ে ৫ মার্চ হতে ১১ মার্চ পর্যন্ত শুধুমাত্র ঢাকা বিভাগের বাসিন্দারা এই নিবন্ধন করতে পারবেন। এরপর ১২ মার্চ হতে ১৬ মার্চ রাজশাহী এবং রংপুর। তারপর ১৭ মার্চ হতে ২৩ মার্চ চট্টগ্রাম ও সিলেট এবং ২৪ হতে ২৮ মার্চ খুলনা ও বরিশাল বিভাগে নিবন্ধন হবে বলে জানানো হয়েছে।

শর্ত হিসেবে বলা হয়েছে, এসব নারী কর্মীদের বয়স হতে হবে ২৫ হতে ৪৫ বছরের মধ্যে। দেশের প্রতিটি ইউনিয়ন, পৌরসভা, সিটি করপোরেশনের নগর ডিজিটাল সেন্টার ও জেলা কর্মসংস্থান এবং জনশক্তি কার্যালয়ে নিবন্ধন করা যাবে।

নিবন্ধনের জন্য যেসব কাগজপত্র লাগবে:

# মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি)। যদি না থাকে তাহলে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদপত্র।
# জন্ম নিবন্ধনে যে নাম ঠিকানা ব্যবহার করা হয়েছে পরবর্তীতে হুবহু সেই তথ্যের ভিত্তিতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) তৈরি করে নিতে হবে।
# শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
# অভিজ্ঞতার সনদপত্র (যদি থাকে) ও প্রশিক্ষণের সনদপত্রের (যদি থাকে) ফটোকপি।
# সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অথবা পৌরসভা চেয়ারম্যান কিংবা সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।

জানা গেছে, প্রতিদিন সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত এই নিবন্ধন চলবে। নিবন্ধনের জন্য ৩০০ টাকা খরচ হবে। তারমধ্যে সরকারি ফি ২০০ টাকা ও ফরম পূরণে সহায়তার জন্য উদ্যোক্তাদের দিতে হবে ১০০ টাকা।

জানা যায়, বাংলাদেশ হতে গৃহকর্মী নিয়োগে সৌদি প্রতিষ্ঠানের খরচ পড়বে ৮ হতে ১০ হাজার রিয়েল; বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ৬৬ হাজার ৫৭৭ টাকা হতে ২ লাখ ৮ হাজার ২২১ টাকা। কর্মীদের নির্ধারিত মাসিক বেতন হবে ৮০০ রিয়েল যা বাংলাদেশী মুদ্রায় ১৬ হাজার ৬৫৭ টাকা।

ঢাকা মহানগরে নারী গৃহকর্মী ও গার্মেন্টস কর্মীসহ অন্যান্য পেশায় গমনেচ্ছুদের আজ বৃহস্পতিবার ৫ মার্চ হতে ১১ মার্চ নগর ডিজিটাল সেন্টারে নিবন্ধন করা যাবে বলে জানা গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...