সাবধান: ফেসবুক পেজের লাইক কমে যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুক পেজের লাইক কমে যেতে পারে। এর কারণ হলো ফেসবুক কর্তৃপক্ষ তাদের লাইক গণনার পদ্ধতিতে পরিবর্তন আনতে যাচ্ছে।

Like & Facebook pages

যাদের ফেসবুক পেজ আছে, তাদের পেজের লাইক কমে যাওয়ার একটা আশঙ্কা তৈরি হয়েছে। কারণ হলো ফেসবুক কর্তৃপক্ষ তাদের লাইক গণনার পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বিষয়টি নিয়ে পরিকল্পনা ঠিক করে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। বলা হয়েছে, প্রাথমিকভাবে যেসব পেজ অনেক দিন ধরে আপডেট হয় না, সেসব পেজের লাইক তুলে নেবে ফেসবুক। এসব পেজকে ‘মৃত পেজ’ হিসেবে গণ্য করা হবে।

জানা যায়, লাইক সরিয়ে নেওয়ার মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ চাচ্ছে যেসকল পেজ সবসময় আপডেটেড থাকে তাদের আরও বেশি করে সুযোগ দিতে। অর্থাৎ আপডেট পেজগুলো আরও বেশি ব্যবহারকারীর কাছে যেনো পৌঁছায়- সেটিই করতে যাচ্ছে ফেসবুক কর্তৃৃপক্ষ।

ফেসবুক বলেছে, ‘ইনঅ্যাক্টিভ’ ফেসবুক পেজগুলো খুঁজে বের করে সেসব পেজের লাইকগুলো সরিয়ে নেওয়া হবে। এতেকরে তাদের লাইক একেবারেই শূন্যের কোঠায় নেমে আসতে পারে। সেটি মোটেও অস্বাভাবিক ব্যাপার হবে না।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তবে হুট করে এসব লাইক সরিয়ে নেওয়া হবে না। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যাপারটা যে এখনই কার্যকর করা হবে তা অবশ্য নয়, তবে পেজগুলো সক্রিয় রাখলে পেজ মালিকদেরই লাভ হবে। এতে বোঝা যাচ্ছে পেজগুলো অ্যাক্টিভ করার কিছুটা সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

এক্ষেত্রে ফেসবুকের লাইক বজায় রাখতে হলে নিজের পেজটাকে সবসময় অ্যাক্টিভ রাখার বিকল্প নেই। ‘আপডেট’ না পেলে ফেসবুক কর্তৃপক্ষ আপনার পেজকে বাতিলের খাতায় ফেলে দেবেন। তাই ফেসবুকের পেজে লাইকের সংখ্যা গুণে রাখুন এবং নিজের পেজটিকে সবসময় সচল রাখুন। তাহলে ফেসবুক কর্তৃপক্ষ যতোই ব্যবস্থা নিক না কেনো আপনার পেজের কোনো ক্ষতি হবে না। সবকিছুই স্বাভাবিক থাকবে।

Advertisements
Loading...