অবশেষে পুতিনের বক্তব্য: পরমাণু সংঘাতের জন্য প্রস্তুত ছিল রাশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুতিনের অবস্থান নিয়ে ধূম্রজালের সৃষ্টি হওয়ার পর অবশেষে পুতিনের বক্তব্য উঠে এসেছে সংবাদ মাধ্যমে। তিনি বলেছেন পরমাণু সংঘাতের জন্য প্রস্তুত ছিল রাশিয়া।

Putin's speech

সাম্প্রতিক সময়ে পুতিনের অবস্থান নিয়ে এক ধূম্রজালের সৃষ্টি হওয়ার পর হঠাৎ করে গত রবিবার পুতিনের বক্তব্যে গণমাধ্যমগুলো সরব হয়ে উঠেছে। ক্রিমিয়া সঙ্কট নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে পারমাণবিক সংঘাতের জন্য প্রস্তুত ছিল রাশিয়া- দেশটির প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন এমন কথা বলেছেন। এ খবর দিয়েছে রয়টার্স ও বিবিসি।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোশিয়া-১ এ গত রবিবার একটি তথ্যচিত্র সম্প্রচার করে। পূর্বে ধারণ করা ওই তথ্যচিত্রটিতে এক প্রশ্নের জবাবে পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারে প্রস্তুত থাকার কথাও বলেছেন।

৫ মার্চ হতে লোকচক্ষুর আড়ালে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন। ঠিক এমন একটি সময় ওই তথ্যচিত্রটি প্রচার করা হলো, যখন পুতিনের অবস্থান নিয়ে বিশ্বজুড়েই ধূম্রজালের সৃষ্টি হয়েছে।

২০১৪ সালে ইউক্রেন হতে আলাদা হয়ে রাশিয়ার অন্তর্ভুক্ত হয় ক্রিমিয়া উপদ্বীপ। ওই সময় সৃষ্ট সঙ্কটে পারমাণবিক অস্ত্র ব্যবহারে রাশিয়া প্রস্তুত ছিল কিনা- সাংবাদিক আন্দ্রে কন্দ্রাশভের করা এই প্রশ্নের জবাবে পুতিন বলেছেন, ‘আমরা এর জন্য প্রস্তুত ছিলাম।’
তবে তিনি এও বলেন, ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পূর্বে সেখানকার রুশরা বিপদের মধ্যে ছিল। পশ্চিমাদের প্রবল আপত্তি ও নিন্দা সত্ত্বেও ২০১৪ সালের ১৮ মার্চ আনুষ্ঠানিকভাবে ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...