হাত-পা না থাকলেও লাখো মানুষের নেতা: এক যোদ্ধার কাহিনী! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের কাছে নিজেকে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে কখনও হাত- পা লাগে না। সেটিই প্রমাণ করেছেন হাত-পা বিহীন এক যোদ্ধা। এমন এক যোদ্ধার কাহিনী আজ তুলে ধরা হবে।

NICK VUJICIC-01

হাত-পা বিহীন অথচ প্রাণশক্তিতে ভরপুর এক মানুষ নিক ভুজিসিক। তিনি এমনই একজন মানুষ যাঁর কথা শোনার জন্য জড়ো হয়েছেন বিশাল হলরুমে হাজার হাজার মানুষ। নিক ভুজিসিকশত প্রতিকূলতার মধ্যেও বেঁচে থাকার জন্য ‘আশা’র অপ্রতিরোধ্য ও অপরিহার্য ক্ষমতার বাণী মানুষকে শুনিয়ে থাকেন। এর একটায় কারণ তা হলো শরীরের ৪টি প্রধান অঙ্গবিহীন মানুষটির আত্মবিশ্বাস দেখে যে কেও অভিভূত কেনো হবেন না?

NICK VUJICIC-02

অস্ট্রেলিয়ার মেলবোর্নে জন্মগ্রহণকারী নিক ভুজিসিকের বয়স বর্তমানে ৩২ বছর। জন্ম হতেই তার কোনো হাত-পা নেই। শুধুমাত্র উরুর কাছ হতে ছোট্ট পায়ের মতো একটি অঙ্গ বেরিয়ে গেছে। মূলত এটিই তাকে শরীরের ভারসাম্য রক্ষা করে সোজা হয়ে থাকতে সাহায্য করে। হাত- পা না থাকার কারণে খুব ছোটবেলা হতেই বাস্তব জীবনের কিছু তিক্ত অভিজ্ঞতার মধ্যেদিয়ে এগিয়ে যেতে হয়েছে। এতোকিছুকে উতরে তিনি এখন সবার প্রেরণাদানকারী এক সম্মোহনী ক্ষমতাধর বক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সমর্থ হয়েছেন।

NICK VUJICIC-03

তাঁর এই শারীরিক প্রতিবন্ধিতার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। চিকিৎসা বিজ্ঞান এখনও এর প্রকৃত রহস্য উদঘাটন করতে পারেনি। এই সমস্যাকে বলা হয়ে থাকে, টেট্রা-অ্যামেলিয়া সিনড্রোম। বাম উরু হতে বের হওয়া ছোট্ট অঙ্গটি দিয়ে তিনি অনেক কিছুই করতে পারেন। দাঁড়ানো, টাইপ করা এমনকি বলে লাথি দিতেও পারেন নিক। এছাড়া তার রয়েছে অ্যাড্রেনাল হরমোনজনিত সমস্যা। এটা তিনি স্বীকারও করেন অবলীলায়। কিন্তু তাতে কি, তিনি এমন সমস্যাকে কেয়ার করেন না। নিয়মিত সাঁতার ও দুঃসাহসিক স্কাই ডাইভিং এর মতো কাজও করেন নিক।

এই আত্মবিশ্বাস নিকের ভেতর একদিনে আসেনি। এর জন্য নিজের সাথে তাকে যুদ্ধ করতে হয়েছে দীর্ঘদিন। নিক বাল্যকাল হতেই চরম বিষণ্ণতায় ভুগতেন। স্কুলের সহপাঠীরা তাকে নিয়ে হাসাহাসি করতো। আর তাই মাত্র ১০ বছর বয়সে নিক একবার আত্মহত্যার চেষ্টা করেন।

NICK VUJICIC-04

কিন্তু এক সময় সেই বিষণ্ণতা কাটিয়ে জীবন নিয়ে ইতিবাচক চিন্তা করতে শুরু করেন নিক। ১৭ বছর বয়সে তার হাইস্কুলের এক দারোয়ান তাকে জনসমক্ষে বক্তৃতা করার উৎসাহিত করেন। আর তার পর হতেই তিনি অভূতপূর্ব সাড়া পান।

NICK VUJICIC-06

তিনি এখন সারা দুনিয়া ভ্রমণ করছেন আর সেইসঙ্গে প্রেরণাদায়ী বক্তৃতা দিয়ে হাজার হাজার মানুষকে পাগল করছেন। শুধু তাই নয়, তিনি অনেককে দিচ্ছেন নতুন করে বেঁচে থাকার প্রেরণা- নতুন দৃষ্টিভঙ্গি। ইতিমধ্যে ৫০টি দেশ ঘুরেছেন নিক। তার শ্রোতা প্রধানত সাধারণ মানুষ, ব্যবসায়ী এবং স্কুলগামী শিশু।

NICK VUJICIC-05

সংবাদ মাধ্যমে এখন নিককে নিয়ে নানা খবরা খবর প্রকাশিত হচ্ছে। এটিও তার থেকে নেওয়া একটি। নিকের আত্মজীবনীমূলক বই Love Without Limits ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। বর্তমানে নিক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে স্ত্রী ক্যানি ও দুই বছরের শিশুপুত্রকে নিয়ে বসবাস করছেন। এ বছরের শেষের দিকে তাদের দ্বিতীয় সন্তান পৃথিবীর মুখ দেখবে বলে আশা করছেন।

হাত-পা না থাকলে কি হবে নিক Life Without Limbs নামে একটি প্রতিষ্ঠানও চালান। একই সঙ্গে Attitude is Altitude নামের একটি সংগঠনের সঙ্গেও রয়েছে নিকের সম্পৃক্ততা। এই সংগঠনটি প্রণোদনামূলক বক্তৃতা ও দুর্বলদের ঠাট্টাবিদ্রুপ না করার জন্য প্রচারণা চালিয়ে থাকে।

সত্যিই হাত-পা না থাকলে কি হবে, পৃথিবীর মানুষকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন নিক ভুজিসিক। হাত-পা নাই বলে যাকে একদিন স্কুলের ছেলেরা বিদ্রুপ করতো সেই নিক ভুজিসিক আজ সকলের কাছেই এক প্রেরণার উৎস। সৃষ্টির ধারাবাহিকতার ব্যত্যয় যতোই ঘটুক না কেনো, ইচ্ছা-শক্তি দিয়ে সবকিছুকে স্বাভাবিকভাবে মেনে নিয়ে সাহসিকতার সঙ্গে চলতে পারলে এই দুনিয়াতে বড় অনেক কিছুই করা যায় সে প্রমাণ রেখেছেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের নিক ভুজিসিক। এই সমাজের কাছে তিনি এখন বড় ধরনের উদাহরণ। নিক ভুজিসিক সম্পর্কে আরও ছবি দেখতে এই লিংকে ক্লিক করুন

দেখুন ভিডিও

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...