বন্যপ্রাণীরা ভূমিকম্পের পূর্বাভাস পায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা সবাই জানি আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিলেও ভূমিকম্পের পূর্বাভাস দেয় না। অথচ এবার জানা গেলো বন্যপ্রাণীরা ভূমিকম্পের পূর্বাভাস পায়!

Animals

আমরা সবাই জানি আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিলেও ভূমিকম্পের পূর্বাভাস দেয় না। অথচ এবার জানা গেলো বন্যপ্রাণীরা ভূমিকম্পের পূর্বাভাস পায়!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে পেরুর ইয়ানাচাগা জাতীয় উদ্যানে বন্যপ্রাণীদের আচরণ নিয়ে এক গবেষণা করছেন অ্যাংলিয়ার রাস্কিন ইউনিভার্সিটির ড. রেচেল গ্রান্টের একটি টিম। সম্প্রতি সেই গবেষণার ফল প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘ভূমিকম্পের আভাস পায় বন্যপ্রাণীরা।’

ওই গবেষণায় উঠে এসেছে ২০১১ সালে কন্টামারায় ভূমিকম্পের ২৩ দিন আগে হতেই ওই অঞ্চলের বন্যপ্রাণীদের আচরণে অস্বাভাবিকতা লক্ষ্য করা গিয়েছিল। প্রায় ১৫ পশুকে টানা ২৩ দিন ধরে লক্ষ করে গ্রান্টের দলের ক্যামেরা। ভূমিকম্পের ঠিক ৮ দিন পূর্বে পশুদের নড়াচড়া উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছিল। ভূমিকম্পের আগে বাতাসে পজিটিভ আয়নের পরিমাণ বাড়ার কারণেই পশুদের আচরণে এরকম পরিবর্তন লক্ষ্য করা গেছে বলে মনে করছেন গবেষকরা।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়েছে যে, এই ধরনের অবস্থাকে ‘সিরোটোনিন সিনড্রোম’ বলে ব্যাখ্যা করেছেন গবেষকরা। বাতাসে পজিটিভ আয়ন বাড়ার কারণে রক্তে সিরোটোনিনের মাত্রা বেড়ে যায়। আর তখন আচরণে অস্বাভাবিকতা আসে বলেই ধারণা করছেন গবেষকরা। গবেষকরা বলেছেন, পাখি এবং স্তন্যপায়ী প্রাণীদের মধ্যেই এ রকম অস্থিরতা সবচেয়ে বেশি লক্ষ্য করা গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...