ছবি সাজাতে ফেসবুকের নতুন ফিচার ‘স্ক্র্যাপবুক’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবি সাজাতে ফেসবুকের নতুন এক ফিচার হচ্ছে ‘স্ক্র্যাপবুক’। এটি দিয়ে আপনি সহজেই ছবি সাজাতে পারবেন।

ফেসবুকে আপনার সন্তান কিংবা আপনার নিকটতম যে কারও সব ছবি একত্রে গুছিয়ে রাখার নতুন একটি ফিচার চালু হয়েছে। এই ফিচার ব্যবহার করলে ফেসবুক এসব ছবি আপনার ও আপনার সঙ্গীর বন্ধুদের সঙ্গেও শেয়ার করতে পারবেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নতুন এই ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘স্ক্যাপবুক’।

এই ‘স্ক্যাপবুক’ ফিচারটি চালু করলে এটি আপনার সন্তান কিংবা প্রিয়জনের জন্য একটা বিশেষ ‘ফটো ট্যাগ’ তৈরি করবে। আবার আপনার ছেলে অথবা মেয়ের কোনো ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও কোনো সমস্যা নেই। এরপর এই ট্যাগ রয়েছে এমন সব ছবি একত্র করে ফেসবুক নিজেই একটা অ্যালবাম প্রকাশ করবে।

Related Post

‘স্ক্র্যাপবুকে’ আপনি ও আপনার সঙ্গী দুজনেই সন্তানদের ছবিতে এই বিশেষ ‘ফটো ট্যাগ’ ব্যবহার করতে পারবেন। এই ফিচারে আপনি ও আপনার সঙ্গী দুজনই একটা অ্যালবামের ‘সহ-মালিক’ও হতে পারবেন। আর এভাবে ট্যাগ করা ছবি ও অ্যালবাম প্রকাশ করলে আপনাদের দুজনের ফেসবুক বন্ধুরা সেসব ছবি দেখতে পারবেন।

একইসঙ্গে দুজনে মিলে একটা অ্যালবামের ‘সহ-মালিক’ হতে হলে আপনাকে আপনার সঙ্গীর সঙ্গে ফেসবুকে একটা ‘রিলেশনশিপ’-এ অবশ্যই থাকতে হবে।

স্ক্র্যাপবুক চালু করতে হলে কি করবেন

‘স্ক্র্যাপবুক’ চালু করতে হলে প্রথমে আপনার ‘প্রোফাইল’-এ চলে যান। ‘অ্যাবাউট’ পেজে গিয়ে ‘ফ্যামিলি অ্যান্ড রিলেশনশিপস’-এ ঢুকুন। এখানে আপনার সন্তান অথবা সন্তানদের তালিকাভুক্ত করুন। প্রকৃত নাম দিতে না চাইলে তার বা তাদের জন্য ডাকনাম বা ছদ্মনামও বেছে নিতে পারেন। ‘ফ্যামিলি অ্যান্ড রিলেশনশিপস’ ক্যাটাগরির ওপর আপনার সন্তানের জন্য ‘স্ক্যাপবুক’ তৈরি করার পর একটা ব্যানার দেখতে পাবেন। এটিতে নীল রঙের একটা ‘গেট স্টার্টেড’ বাটন থাকবে। আর মোবাইল ফেসবুক অ্যাপসের ক্ষেত্রে প্রোফাইলে গিয়ে ‘আপডেট ইনফো’ তে যান ও ‘গেট স্টার্টেড’ বাটন চাপুন।

এই ‘স্ক্র্যাপবুক’ ফিচারটিতে ‘ফেসিয়াল রিকগনিশন’ বা চেহারা চিহ্নিতকরণ প্রযুক্তি ব্যবহার করা হবে না বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। যে কারণে কেবল ট্যাগ করা ছবিগুলোই এই ‘স্ক্র্যাপবুকে’ আসবে। ফেসবুক আরও জানিয়েছে, আপনার সন্তানের ‘স্ক্র্যাপবুকে’র আলাদা কোনো ‘প্রাইভেসি সেটিংস’ থাকবে না। তবে প্রতিটা ছবিতে পৃথক পৃথকভাবে সেই ছবির দর্শক নির্দিষ্ট করে দেওয়ার সুযোগ রয়েছে। কিন্তু ‘স্ক্র্যাপবুকে’র প্রোফাইল এবং কাভার ছবি যে কেও দেখতে পাবেন। ফেসবুকের এই ‘স্ক্যাপবুক’ সার্ভিসটি জনপ্রিয় হবে বলেই মনে করা হচ্ছে।

This post was last modified on এপ্রিল ৫, ২০১৫ 3:12 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে