বাঁদরের কবলে ভারতের উত্তরপ্রদেশের ইন্টারনেট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট যখন বিশ্ববাসীর কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ঠিক তখন বাঁদরের কবলে পড়ে ভারতের উত্তরপ্রদেশের ইন্টারনেট সংযোগে ঘটছে ব্যাঘাত!

monkeys in India

বিবিসির এক খবরে বলা হয়েছে, ভারতের বানারস শহরে ইন্টারনেট সংযোগের উন্নয়নে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে সেখানকার বাঁদর! দেশটির উত্তরপ্রদেশে অবস্থিত শহরটি হিন্দুধর্মাবলম্বীদের তীর্থস্থান হিসেবে পরিচিত। অনেক ধর্মপ্রাণ হিন্দু ওই ম্যাকাক প্রজাতির বাঁদরগুলোকে পবিত্র বলেই মনে করেন। যে কারণে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করলেও এইসব বাঁদরের বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেওয়া সম্ভব হচ্ছে না।

monkeys in India-2

দেশটির উত্তর প্রদেশ কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে যে, ভারতের ইন্টারনেট উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে পরিকল্পনা করেছেন, তারই অংশ হিসেবে বানারস কর্তৃপক্ষ শহরটিতে অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ শুরু করে। কিন্তু ওই বাঁদরগুলো বার বার কামড়ে নষ্ট করে দিচ্ছে ফাইবার অপটিক কেবলগুলো।

monkeys in India-3

ওই প্রকল্পটির যোগাযোগ প্রকৌশলী এপি শ্রীভাস্তাভ বিবিসিকে বলেন, ‘আমাদের পক্ষে এখান হতে মন্দির সরিয়ে নেওয়া সম্ভব নয়। এদিকে বাঁদরগুলো সব তার নষ্ট করছে এবং খেয়ে ফেলছে।’ তিনি জানান, তারা বিকল্প পন্থা বের করার চেষ্টা করছেন। তবে বিকল্প ব্যবস্থা প্রায় নেই বললেই চলে। এর কারণ হলো, ঘনবসতিপূর্ণ শহর বানারসের বাড়িঘরগুলোর মধ্যে দূরত্বও খুব কম। যে কারণে মাটির নিচ দিয়ে তার নিয়ে যাওয়া একেবারেই অসম্ভব ব্যাপার। আবার ধর্মীয় দৃষ্টিকোণ হতে স্থানীয় জনসাধারণ বাঁদরগুলোকে পবিত্র মনে করায় সেগুলোকে তাড়িয়ে দেওয়াও সম্ভব নয়। এমন এক পরিস্থিতিতে উত্তরপ্রদেশে ইন্টারনেট সংযোগ কাজ স্থবির হয়ে পড়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...