শিশুরাও স্মার্টফোন-ট্যাবের ভক্ত হয়ে উঠছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বড়দের মধ্যে যেমন এক নেশায় পরিণত হয়েছে ঠিক তেমনি সাম্প্রতিক সময়ে শিশুরাও স্মার্টফোন-ট্যাবের ভক্ত হয়ে উঠছেন!

Children & smartphone-tab

খুব ছোট্ট শিশু এখনও হাঁটা শুরু হয়নি তার। কথা বলাও শুরু হয়নি। কিন্তু তাতে কি? প্রযুক্তির ভক্ত বা ভোক্তা হতে কোনো বিধিনিষেধ নেই। আর তাই স্মার্টফোন আর ট্যাব ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠছে মাত্র ৬ মাস বয়সী শিশুরাও। যুক্তরাষ্ট্রের একটি জরিপে উঠে এসেছে এমন আশ্চর্যজনক তথ্য।

Children & smartphone-tab-2

ওই জরিপের তথ্য মতে, এক বছর বয়সের প্রতি ৭টি শিশুর মধ্যে একটি শিশু গড়ে দৈনিক এক ঘণ্টা করে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে থাকে। আবার দুই বছর বয়সী প্রতিটি শিশুই স্মার্টফোন ব্যবহারে পুরোপুরি দক্ষ।

Children & smartphone-tab-3

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের আইনস্টাইন হেলথ কেয়ার নেটওয়ার্ক এই জরিপটি পরিচালিত করে। ওই জরিপে নেতৃত্ব দেওয়া হিলদা কাবালি বলেছেন, ‘আমাদের ধারণা ছিল না যে ৬ মাস বয়সী শিশুরাও ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে অভ্যস্ত। এমন অনেক শিশুকে আমরা দেখেছি যারা আধাঘণ্টা ধরে এসব ডিভাইস ব্যবহার করেছে।’

Children & smartphone-tab-4

জানা যায়, ৬ মাস হতে ৪ বছর বয়সী ৩৭০ জন শিশুর ওপর এই জরিপ চালানো হয়। অভিভাবকদের দেওয়া তথ্যমতে দেখা যায়, এসব শিশুর মধ্যে ৫২ শতাংশ শিশু নিয়মিত টিভি দেখে। ৩৬ শতাংশ শিশু স্মার্টফোন অথবা ট্যাবের স্ক্রিন স্পর্শ এবং স্ক্রলও করতে পারে। আবার ২৪ শতাংশ শিশু ফোন দিয়ে কল করতেও পারে। ১৫ শতাংশ শিশু আবার মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহার জানে। এছাড়াও ১২ শতাংশ ভিডিও গেম খেলতে জানে।

গবেষকরা মনে করেন, এখনকার শিশুরা ক্রমেই আধুনিক হয়ে উঠছেন। শিশুদের মধ্যে জ্ঞানের পরিধিও বয়সের তুলনায় বেশি দেখা যাচ্ছে। এটি খারাপ কিছু নয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...