বনের হরিণ লোকালয়ে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পশু-পাখি আমাদের জাতীয় সম্পদ। বৈচিত্রময় বন্যপ্রাণী আমাদের দেশের অতীত ঐতিহ্যকে অক্ষুন্ন রেখেছে। অথচ এইসব বন্যপ্রাণী সংরক্ষণে নেই তেমন কোন উদ্যোগ। সামপ্রতিক সময়ে দেখা যাচ্ছে বনের প্রাণী লোকালয়ে চলে এসে বদ মানুষের রোষানলে পড়ছে। এমনই একটি ঘটনা ঘটেছে ভোলার চরফ্যাশন উপজেলাতে। একটি হরিণ লোকালয়ে চলে এসে ধরা পড়েছে।
deer

জানা যায়, খাদ্যের সন্ধানে বন থেকে লোকালয়ে এসে জনতার হাতে আটক ৩/৪ বছর বয়সী চিত্রা (পায়লা) হরিণটি বনবিভাগ ও পুলিশের সহযোগিতায় উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। ২০ এপ্রিল ফজরের নামাজের পর চরফ্যাশন উপজেলার চরকচ্ছপিয়া গ্রামের লোকজন হরিণটিকে দেখতে পেয়ে ধাওয়া করে করিমপাড়া নামক স্থানে সিকদারবাড়িতে আটক করে। বনবিভাগ ও পুলিশ খবর পেয়ে হরিণটিকে উদ্ধার করে চরকুকড়ী-মুকড়ীর বনে অবমুক্ত করে।

চরফ্যাশন বনবিভাগের রেঞ্জার সমীর কুমার রায় জানান, হরিণটি মিঠাপানির সন্ধানে বন থেকে বেরিয়ে আসে। বনবিভাগের বিট কর্মকর্তা ফজলুল রহমান জানান, আমরা লোক মারফত খবর পেয়ে দক্ষিণ আইচা থানা পুলিশের সহযোগিতায় আটক অবস্থায় হরিণটিকে উদ্ধার করি।

উল্লেখ্য, সমপ্রতি বন থেকে ১৫ দিন আগে ১টি মায়া হরিণ লোকালয়ে এসে জনতার হাতে আটক হয়। হরিণের চারণ এলাকায় নোনা পানি প্রবেশ করার কারণে হরিণগুলো লোকালয়ে চলে আসছে বলে জানা গেছে। (সৌজন্যে: দৈনিক ইত্তেফাক)।

Advertisements
Loading...