যিশুর সমাধিস্থান খুঁজে পাওয়ার দাবি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ইহুদি ভূতাত্ত্বিকবীদ যিশুর সমাধিস্থান খুঁজে পাওয়ার দাবি করেছেন! ১৯৮০ সালে জেরুজালেমের পূর্ব দিকের তালপিয়ট অঞ্চলে পাওয়া যায় পাথর কেটে তৈরি করা একটি সমাধিক্ষেত্র৷

Burial place Jesus claim

ধারণা করা হচ্ছে, ইহুদি ভূতাত্ত্বিকের এমন দাবি নতুন করে উস্কে উঠলো যিশু খ্রিস্টের সমাধিস্থান এবং তার বিবাহিত জীবন সংক্রান্ত বিতর্কগুলো। কারণ ১৯৮০ সালে জেরুজালেমের পূর্ব দিকের তালপিয়ট অঞ্চলে পাওয়া যায় পাথর কেটে তৈরি করা একটি সমাধিক্ষেত্র। ১০ জনের অন্তিম শয়ান হয়েছিল এই পাথুরে সমাধিক্ষেত্রেটিতে। কিন্তু, তারা কারা তা নিয়ে নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা।

Burial place Jesus claim-2

দীর্ঘ ২৫ বছর পর দাবি করলেন, ইজরায়েলের ভূতাত্ত্বিক আরইয়েহ শিমরোন। তার দাবি হলো, এই সমাধিক্ষেত্রে শায়িত ব্যক্তিদের শবাধারে যে লিপি উত্‍কীর্ণ করা রয়েছে তার পাঠোদ্ধার করে তিনি নিশ্চিত হয়েছেন যে, এই সমাধিক্ষেত্রটিই যিশুর পারিবারিক সমাধিক্ষেত্র।

উল্লেখ্য, ২০০৭ সালে এই সমাধিক্ষেত্র নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেন অস্কার জয়ী পরিচালক জেমস ক্যামেরন। তাতে ক্যামেরন এমনই কিছুটা ইঙ্গিত দিয়েছিলেন। তবে তখনও গবেষণা শেষ হয়নি শিমরোনের। যে কারণে ক্যামেরনও নিশ্চিতভাবে কোনও সাহসী পদক্ষেপ নিতে পারেননি। তিনি শুধু বলেছিলেন, ‘জোসেফের সন্তান যিশু’ এবং ‘মেরি’ নাম দু’টি লেখা রয়েছে ১০টি শবাধারের মধ্যে দু’টির গায়ে।

Advertisements
Loading...