স্পেসবার ছাড়াই গুগলের ল্যাপটপ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল এবার স্পেসবার ছাড়াই ল্যাপটপ আনতে যাচ্ছে! জানানো হয়েছে, গুগলের আপকামিং ল্যাপটপে থাকবে না এতদিনের পরিচিত ‘স্পেসবার কি’।

Spacebar without Google laptop

টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল এবার আনতে যাচ্ছে একটু ভিন্ন মাত্রার ল্যাপটপ। এই ভিন্ন মাত্রাটি হচ্ছে, গুগলের আপকামিং ল্যাপটপে থাকবে না এতদিনের বিশেষ পরিচিত ‘স্পেসবার কি’। এতে থাকবে ট্র্যাকপ্যাড, আর এটিই মূলত স্পেসবারেরও কাজ করবে। কম্পিউটার জগতে কিবোর্ডের সবচেয়ে বড় কি-এর খ্যাতি হলো এই ‘স্পেসবার’। এবার গুগলের ল্যাপটপ দূরে সরিয়ে দিচ্ছে সেই পরিচিত ‘স্পেসবার কি’।

ব্যবসা এবং প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়, ছোট আকৃতির ক্রোমবুক ল্যাপটপের জন্য গুগল সম্প্রতি নতুন একটি কিবোর্ডের প্যাটেন্ট করেছে, তাতে দেখা যাচ্ছে স্পেসবারের জায়গাটি দখল করেছে ট্রাকপ্যাড।

এর আগে প্রযুক্তি পণ্যের বিশ্বে কিবোর্ডের ‘কি’ গুলোর আকার এবং অবস্থানে বেশ কয়েকটি পরিবর্তন এনেছিল অ্যাপেল। অ্যাপেলের ম্যাকবুক এর একটি উৎকৃষ্ট উদাহরণ। ম্যাকের কিগুলোর মাঝে জায়গা কম এবং স্পেস বারটিও অপেক্ষাকৃত ছোট। তারপরও স্পেসবারের অস্তিত্বকে মুছে দিতে পারেনি অ্যাপল। কিন্তু এবার সেটি করে দেখাতে চলেছে গুগুল। কেমন কাজ করবে স্পেসবারের বিকল্প এই ট্র্যাকপ্যাডরূপি স্পেসবার? সেটিই এখন দেখার বিষয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...