The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যাত্রা শুরু করলো বাংলাদেশী সার্চ ইঞ্জিন খোঁজ (www.khoz.info)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তথ্য প্রযুক্তির এই সময়টিতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আর তাই গুগলের মতো দুনিয়াজোড়া সার্চ ইঞ্জিনের সঙ্গে পাল্লা দিতে একটি সার্চ ইঞ্জিন যাত্রা শুরু করলো বাংলাদেশী সার্চ ইঞ্জিন খোঁজ (www.khoz.info)।

Bangladesh Search Engine

যেখানে অ্যালেক্সা র‌্যাংকিংয়ে গুগলের অবস্থান ২২ নম্বরে সেখানে এক নম্বরে রয়েছে চীনের সার্চ ইঞ্জিন ‘বাইদু’। অথচ নিজস্ব সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগ সাইট থাকা সত্ত্বেও অ্যালেক্সা র‌্যাংকিংয়ে বাংলাদেশের প্রথম এবং দ্বিতীয় অবস্থানে গুগল ও ফেসবুক। র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখলের প্রচেষ্টায় কুমিল্লার মাত্র ১৯ বছর বয়সী যুবক মো: ফরহাদুল আলম তৈরি করেছেন বাংলা সার্চ ইঞ্জিন খোঁজ (www.khoz.info)।

যাত্রা শুরু করেছে সম্পূর্ণ বাংলায় তৈরি এই সার্চ ইঞ্জিন ‘খোঁজ’। দেশের ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে এতে যুক্ত করা হয়েছে নানা ধরনের সুযোগ-সুবিধা। ‘খোঁজ’-এ সার্চ করা যায় বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই। তাতে অনায়াসে পাওয়া যাবে সন্তুষ্টিপূর্ণ সার্চ রেজাল্ট। আবার খোঁজা যাবে ছবি, ভিডিও, গান. খবর, প্রযুক্তিবিষয়ক নিবন্ধ, শিক্ষামূলক তথ্য, উইকিপিডিয়ার তথ্য, বিভিন্ন অ্যাপস, চাকরির খবর, ব্লগের নিবন্ধ, নথিপত্র, ই-বুক, কেনাকাটা সংক্রান্ত যাবতীয় তথ্য। তাছাড়াও ‘খোঁজ’ এ আরও থাকছে প্রয়োজনীয় বিভিন্ন সাইটের লিংকও।

জানা গেছে, এই বাংলা সার্চ ইঞ্জিন ‘খোঁজ’-এর প্রধান বৈশিষ্ট্য হলো- ক্যাটাগরি ভিত্তিক সার্চ রেজাল্ট সুবিধা। বাংলাদেশী অনলাইন ব্যবহারকারীর সব চাহিদাকে সামনে রেখেই সাজানো হয়েছে এর সার্চ ক্যাটাগরি। যে কারণে একজন ব্যবহারকারী কাঙ্খিত তথ্যটি খুব কম সময়ে খুঁজে পাবেন।

সংবাদ মাধ্যমকে ‘খোঁজ’-এর উদ্ভাবক ফরহাদুল আলম জানিয়েছেন, ‘৪ বছর ধরে তিনি অনলাইনে এবং ব্লগে কাজ করছেন। দীর্ঘদিন ধরে তাঁর স্বপ্ন ছিল একটি কার্যকরী বাংলা সার্চ ইঞ্জিন তৈরির। এই স্বপ্ন থেকেই তিনি গুগলের সহায়তায় এবং এর আদলে ‘খোঁজ’ সার্চ ইঞ্জিনটি তৈরি করেছেন।’

Loading...