মুঘল আমলের ঐতিহাসিক সাত গম্বুজ মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ২৯ মে ২০১৫ খৃস্টাব্দ, ১৫ জ্যৈষ্ঠ ১৪২২ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

seven-domed mosque

যে ছবিটি দেখছেন সেটি মুঘল আমলের ঐতিহাসিক সাত গম্বুজ মসজিদ। এই মসজিদটি ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত মুঘল আমলে নির্মিত একটি ঐতিহাসিক মসজিদ।

এই মসজিদটিতে ৪টি মিনারসহ ৭টি গম্বুজের কারণে মসজিদটির নাম হয়েছে ‘সাত গম্বুজ মসজিদ’। মসজিদটি মোঘল আমলের অন্যতম একটি নিদর্শন। ১৬৮০ সালে মোগল সুবাদার শায়েস্তা খাঁর আমলে তারই পুত্র উমিদ খাঁ মসজিদটি নির্মাণ করান। মসজিদটি লালবাগ দূর্গ মসজিদ এবং খাজা আম্বর মসজিদের সঙ্গে অনেকটা সাদৃশ্যপূর্ণ।

ঢাকার মোহাম্মদপুরে কাটাসুর হতে শিয়া মসজিদের দিকে একটা রাস্তা চলে গেছে বাঁশবাড়ী হয়ে। এই রাস্তাতে যাওয়ার পথেই পড়ে সাত গম্বুজ মসজিদটি।

মসজিদটির ছাদে রয়েছে ৩টি বড় গম্বুজ এবং ৪ কোণের প্রতি কোণায় একটি করে অনু গম্বুজ থাকায় একে ‘সাত গম্বুজ মসজিদ’ বলা হয়। এর আয়তাকার নামাজকোঠার বাইরের দিকের পরিমাণ দৈর্ঘ্যে ১৭.৬৮ ও প্রস্থে ৮.২৩ মিটার। এর পূর্বদিকের গাঁয়ে ভাঁজবিশিষ্ট ৩টি খিলান মসজিদটিকে বেশ আকর্ষণীয় করে তুলেছে। পশ্চিম দেওয়ালে ৩টি মিহরাব রয়েছে। দূর হতে শুভ্র মসজিদটি অত্যন্ত সুন্দর দেখায়। মসজিদের ভিতরে ৪টি কাতারে প্রায় ৯০ জন একসঙ্গে নামাজ পড়তে পারেন।

ছবি ও তথ্য: parjatan.portal.gov.bd এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...