ব্রেকিং: এসএসসি ও সমমানের ফল প্রকাশ: পাসের হার গড় ৮৭.০৪ শতাংশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ২০১৫ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পাসের হার গড় ৮৭.০৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ লক্ষ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী।

SSC-2015
ফাইল ফটো

আজ শনিবার ২০১৫ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পাসের হর গড় ৮৭.০৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ লক্ষ ১১ হাজার ৯০১ জন শিক্ষার্থী। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন। দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে পরীক্ষার বিস্তারিত ফলাফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। দুপুরে ফল ঘোষণার পর ইন্টারনেট ও মোবাইলফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে।

বোডওয়ারী প্রাপ্ত ফলাফল

বোর্ডওয়ারী এ পর্যন্ত প্রাপ্ত ফলাফল যেটুকু আমাদের হাতে এসেছে সেটুকু আপডেট করা হলো।
রাজশাহী পাসের হার ৯৪.৯৭
চট্টগ্রাম: পাসের হার ৮২.৭৭ জিপিএ ৭,১১৬
কুমিল্লা: পাসের হার ৮৪.২২ জিপিএ ১০,১৯৫
দিনাজপুর: পাসের হার ৮৫.০৫
সিলেট: পাসের হার ৮১.৮২ জিপিএ ২,৪৯২
বরিশাল: পাসের হার ৮৪.৩৭ জিপিএ ৩,১৭১
যশোর: পাসের হার ৮৪.০২

অপরদিকে কারিগরিতে এবার পাশের হার ৮৩.০১ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাশের হার ৯০.০২ শতাংশ।

১ ফেব্রুয়ারি হতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও দেশজুড়ে অবরোধ-হরতালের কারণে তা ৬ ফেব্রুয়ারি হতে শুরু হয়। হরতাল-অবরোধের কারণে পিছিয়ে যায় এসএসসির সব পরীক্ষা। শুক্রবার ও শনিবারে নেওয়া হয় এসব পরীক্ষা। এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১০ মার্চ শেষ হওয়ার সময়সূচী থাকলেও শেষ হয় ৩ এপ্রিল। (বিস্তারিত ফলাফল আপডেট করা হবে)।

যে কোনো মোবাইল অপারেটর হতে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে। এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফলাফল জানা যাবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে পারবে।

যেভাবে পাবেন ফলাফল

নিজ নিজ স্কুল অথবা ওয়েব সাইট ও মোবাইল থেকে ফলাফল পেতে পারেন।

ওয়েবসাইট থেকে:

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকে ফলাফল দেখুন

অথবা

অথবা
https://thedhakatimes.com/ssc-result/

মোবাইল ফোন থেকে:

এসএসসি ও দাখিল পরীক্ষার ফলাফল মোবাইলে পেতে নিম্নের পদ্ধতি অনুসরণ করুন:

এসএসসি:
আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান এবং লিখুন:
SSC<space>first 3 letter of board name<space>roll no<space>2015 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

For example : SSC Dha 123456 2015 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

দাখিল:
আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান এবং লিখুন:
Dakhil<space>first 3 letter of board name<space>roll no<space>2015 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

For Example : Dakhil Mad 123456 2015 এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার শিক্ষাবর্ষে ৮টি সাধারণ বোর্ডের অধীনে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে ১ লাখ ১০ হাজার ২৯৫ পরীক্ষার্থী অংশ নেয়। সেই হিসেবে মোট ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ পরীক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৩৩ হাজার ২২০ জন ছাত্র এবং ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী। মোট ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছর ১০ বোর্ডে গড় পাসের হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ, জিপিএ ৫ পেয়েছিল ১ লাখ ৪২ হাজার ২৭৬ পরীক্ষার্থী। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে গত বছর পাসের হার ছিল ৯২ দশমিক ৬৭, মাদ্রাসা বোর্ডে পাসের হার ছিল ৮৯ দশমিক ২৫ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৯৭ শতাংশ ছিল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...