এবার সমুদ্রের তলদেশ দেখা যাবে গুগল স্ট্রিটভিউয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগল ম্যাপে স্ট্রিটভিউ চালু হয়েছে অনেক আগেই। পৃথিবীজুড়ে বিভিন্ন স্থানের অজস্র ছবি তুলে স্ট্রিটভিউয়ে দেওয়া হয়েছে। একইভাবে এবার সমুদ্রের তলদেশ দেখা যাবে গুগল স্ট্রিটভিউয়ে।

sea can be seen on Google streetview

গুগল ম্যাপে স্ট্রিটভিউ চালুর পর পৃথিবীজুড়ে বিভিন্ন স্থানের অজস্র ছবি তোলা হয়েছে। এবার সে তালিকায় যুক্ত হচ্ছে সমুদ্রের তলদেশের ছবিও! মুহূর্তেই এখন আপনি গুগল ম্যাপের সাহায্যে ডুব দিতে পারবেন নীল সমুদ্রের নিচে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ন্যাশনাল মেরিন স্যাংচুয়ারিসসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সহায়তায় গুগল এই সুবিধাটি যোগ করতে যাচ্ছে ব্যবহারকারীদের জন্য। ৮ জুন বিশ্ব সমুদ্র দিবসকে উপলক্ষে এই সুবিধা চালু করা হবে বলে জানানো হয়েছে।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে মেক্সিকো, কুক আইল্যান্ড, আমেরিকান সামোয়াসহ বেশ কয়েকটি স্থানের সমুদ্রের তলদেশের ছবি প্রকাশ করেছে গুগল। এসব ছবিতে উঠে এসেছে বর্ণিল প্রবাল, মাছের ঝাঁক কিংবা কচ্ছপ। সঙ্গে রয়েছে আস্ত নীল তিমি কিংবা হাঙরের ছবিও।

গুগলের অফিশিয়াল ব্লগে তাদের এই নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। যেখানে উঠে এসেছে পরিবেশ রক্ষায় সমুদ্রের অবদান সম্পর্কে নানা তথ্য। একই সঙ্গে গুরুত্ব দেওয়া হয়েছে পরিবেশ রক্ষায় সমুদ্রের যথাযথ সংরক্ষণের বিষয়টিকেও। এই প্রক্রিয়ার অংশ হিসেবে গুগল নির্দিষ্ট সময়ভেদে একই স্থানের ছবিও তুলবে। এতে স্পষ্ট হয়ে উঠবে, সে স্থানের পরিবেশ বিপর্যয়ের ক্ষতিকর প্রভাবগুলো।

Advertisements
Loading...