ইসলাম অবমাননার দায়ে সৌদি ব্লগারের এক হাজার দোররা এবং ১০ বছরের জেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের সুপ্রিম কোর্ট ইসলাম অবমাননার দায়ে সৌদি ব্লগারের ১ হাজার দোররা এবং ১০ বছরের জেল দিয়েছে।

a thousand lashes and 10 years in prison

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সৌদি আরবের সুপ্রিম কোর্ট ইসলাম অবমাননার দায়ে দেশের আলোচিত ব্লগার রাইফ বাদাউইকে এক হাজার দোররা ও ১০ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনা সত্ত্বেও গত বছর দেশটির একটি নিম্ন আদালতের দেওয়া এই সাজা রবিবার অপরিবর্তিত রেখেছে সেদেশের সুপ্রিম কোর্ট।

আলোচিত ব্লগার রাইফ বাদাউই, যিনি ‘ফ্রি সৌদি লেবারেলস’ নামের একটি ব্লগের প্রতিষ্ঠাতা। তিনি ধর্মীয় অবমাননার দায়ে ২০১২ সালে গ্রেফতার হন। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, সাইবার অপরাধ, বাবাকে অমান্য এবং ধর্ম ও বিশ্বাস ভঙ্গের অভিযোগ আনা হয়। বিগত ৩ বছর ধরে জেলে থাকা বাদাউইর লেখায় সৌদির শীর্ষ ধর্মীয় নেতাদের সমালোচনা করা হয়- এমন তথ্য খুঁজে পাওয়া যায়।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ২০১৪ সালের মে মাসে রিয়াদের একটি নিম্ন আদালত তাকে ১০ লাখ রিয়াল জরিমানা এবং ১০ বছরের কারাদণ্ড দেন। সঙ্গে এক হাজার দোররা মারার আদেশ দেওয়া হয়েছিল ওই রায়ে।

জানা যায়, ৯ জানুয়ারি ২০১৫ সালে ফজরের নামাজের পর রাইফকে ৫০ দোররা মারা হয়েছিল। যত দিন রায়ের এই এক হাজার দোররা না হবে, ততদিন প্রতি শুক্রবার সকালে তাকে দোররা মারার আদেশ দিয়েছিল আদালত। কিন্তু তিনি অসুস্থ হয়ে পড়ায় সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসকরা তাকে দোররা মারা থেকে বিরত থাকতে বলেন। এদিকে এই নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করা হলে নিম্ন আদালতের রায় অপরিবর্তিত রেখেছে সেদেশের সুপ্রিম কোর্ট। তথ্যসূত্র: www.bbc.com

Advertisements
Loading...