এক বিরল প্রজাতির সাপের সন্ধান মিলেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাপের কথা শুনলে গায়ের লোম খাড়া হয়ে যায়। সাপের বিভিন্ন জাত নিয়ে গবেষকরা দীর্ঘদিন যাবত নানা গবেষণা করে আসছেন। এবার এক বিরল প্রজাতির সাপের সন্ধান মিলেছে!

Have yielded a rare species of snake

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে জানা যায়, পশ্চিমবঙ্গের একটি গ্রামে ধরা পড়েছে বিরল প্রজাতির এক সাপ। গত শনিবার কালিয়াগঞ্জের ২নং হেমতাবাদ ব্লকের কোলাই গ্রামে ভূদেব বর্মন এবং মোহাম্মদ রাজা নামের দুই ব্যক্তি হঠাৎই একটি সোনালী রঙের সাপ দেখেন। তারা এমন বিরল প্রজাতির সাপ দেখে চমকে ওঠেন।

সচরাচর এমন প্রজাতির সাপ এই অঞ্চলে দেখা যায়নি। তাই সাপটিকে কেন্দ্র করে ওই অঞ্চলে ব্যাপক চাঞ্চল্য সৃ্ষ্টি হয়। খবর পেয়ে সেখানে পৌঁছান উত্তর দিনাজপুর জেলার পিপলস ফর অ্যানিম্যালসের সদস্যরাও। সংগঠনের সম্পাদক গৌতম তাঁতিয়া জানান, এই সাপটি রেড স্যান্ড বোয়া প্রজাতির। সচরাচর এই প্রজাতি চোখে পড়ে না। তাই এটিকে বিরল প্রজাতি বলা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত মরু অঞ্চলে এই প্রজাতির সাপ দেখা যায়। এদের গায়ের রং সোনালী হওয়ায় মরুভূমির বালির সঙ্গে এরা মিশে থাকে। এই ধরনের সাপের চামড়ার দাম অনেক বেশি। প্রায় কয়েক কোটি টাকায় বিক্রি হয় এই সাপের চামড়া।

ধারণা করা হচ্ছে, সম্ভবত কে-বা কারা মূল্যবান চামড়ার লোভে সাপটি পাচার করে নিয়ে যাচ্ছিল৷ সেই সময় কোনোভাবে এটি হারিযে যায়। গ্রামবাসীরা জেলার পিপলস ফর অ্যানিম্যালসের প্রতিনিধিদের হাতে এই বিরল প্রজাতির সাপটি তুলে দিযেছেন।

Advertisements
Loading...