মালয়েশীয়ায় ভূমিকম্পের জন্য চারজনকে দায়ী করে গ্রেফতার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মালয়েশীয়ায় ভূমিকম্পের জন্য চারজনকে দায়ী করে গ্রেফতার করেছে সে দেশের পুলিশ। ভূমিকম্পের জন্য কেও দায়ি হতে পারে এমন কথা প্রথম শোনা গেলো।

earthquake was blamed for four

প্রাকৃতিক সৃষ্ট এই দুর্যোগ ভূমিকম্পের জন্য মালয়েশীয়া সরকার বিদেশী চার পর্যটককে দায়ী করেছেন। এর কারণ হলা হয়েছে, নগ্নতাকে। ১০ বিদেশী পর্যটক গত ৩০ মে মালয়েশীয়ার মাউন্ট কিনাবালুর চূড়ায় উঠে নগ্ন ছবি তুলেছিল তাদের মধ্যে ছিল এই চারজন। দায়ী করে ব্যাপক শোরগোলের পর এই বিদেশী চার পর্যটককে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার হওয়া এই চার পর্যটকের মধ্যে কানাডার ২ জন, যুক্তরাজ্যের ১ জন ও নেদারল্যান্ডসের ১ জন করে নাগরিককে গত বুধবার আদালতে নেওয়া হয়।

earthquake was blamed for four-2

শুক্রবার মালয়েশীয়ার সাবাহ প্রদেশে ৬ মাত্রার ভূমিকম্পে মাউন্ট কিনাবালুতে অন্তত ১৮ পর্বতারোহীর মৃত্যু ঘটে। ভূমিকম্পের পর সাবাহ প্রদেশের উপ-প্রধানমন্ত্রী জোসেফ পিরিন কিতিনগান বলেন যে, ‘পাহাড়ের চূড়ায় নগ্ন ছবি তুলে পর্যটকরা পাহাড়ের দেবতাকে রুষ্ট করেছেন। সে কারণে ভূমিকম্প হয়েছে।’

অবশ্য এরপর সাবাহ’র পর্যটনমন্ত্রী মাজিদি মানজুন বলেছেন, ‘আসলে উপ-প্রধানমন্ত্রীর বক্তব্যের ‘ভুল ব্যাখ্যা’ করা হয়েছে।’ সেইসঙ্গে তিনি এটাও বলেন, ‘পর্যটকদের আচরণ সাবাহ প্রদেশে বসবাসকারী সবচেয়ে বড় আদিবাসী গোত্রের বিশ্বাসবিরুদ্ধ ছিল।’

পর্যটকদের তোলা এই ছবিটিই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। পশ্চিমা পর্যটকদের আচরণ নিয়ে মুসলিম প্রধান দেশ মালয়েশীয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ক্ষোভের সঞ্চার করে। বিষয়টি নিয়ে এখনও সমালোচনা চলছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...