এক রাজার একশ’ রানী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুইটি চারটি কিংবা ১০টি নয়, একেবারে একশ’ স্ত্রী এক রাজার! এমন কথা হয়তো কারও বিশ্বাস হতে নাও পারে, কিন্তু বাস্তব সত্য এই ঘটনা।

Queen One hundred

আমরা রূপকথার অনেক গল্প শুনেছি রাজা-বাদশাদের। শুয়োরাণী-দুয়োরাণী রাক্ষসের গল্প অনেক গল্পই আমাদের জানা আছে। কিন্তু একশ’ রাণী আছে এমন কথা কখনও গল্পেও শোনা যায়নি। কিন্তু এবার বাস্তবে এমন কাহিনী শোনা গেলো।

সংবাদ মাধ্যমে এমন একটি খবরে হতবাক সবাই। তারপরও শুধু একশ’ স্ত্রী তা নয়, সঙ্গে ৫শ’ সন্তানও! ক্যামেরুনের বাফুট প্রদেশের রাজা আবুম্বির এই বিশাল সংসার। আশ্চর্যের বিষয় হলো তিনি কিন্তু এতগুলি বিয়েই করেননি। সিংহাসনে বসার পরই বেড়ে গেছে তার সংসার। রাজ্যের রীতি অনুযায়ী একশ’ জন স্ত্রী’র সঙ্গলাভ করেছেন রাজা আবুম্বি।

ঘটনা এমন তাহলো, ক্যামেরুনের এই প্রদেশে কোনও রাজার মৃত্যু ঘটলে, তার স্ত্রীদের দায়িত্ব নিতে হয় পরবর্তী রাজাকেই। সেই রীতি মানাতেই ক্যামেরুনের বাফুট প্রদেশের ১১তম রাজা আবুম্বিরও স্ত্রীর সংখ্যা এসে দাঁড়িয়েছে একশ’তে। যখন রাজ্যাভিষেক হয়েছিলেন তখন তার মাত্র দু’টি স্ত্রী ছিল। এই রাজার প্রত্যেক স্ত্রীই শিক্ষিত। তারা কথা বলতে পারেন বেশ কয়েকটি ভাষাতেও। ১৯৬৮ সালে বাবার মৃত্যুর পর রাজ্যাভিষেক হয়েছিল রাজা আবুম্বির।

Advertisements
Loading...