চীনে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রমজান এলে বিভিন্ন দেশে মুসলিম সম্প্রদায়ের ওপর নেমে আসে নানা নিষেধাজ্ঞা। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। চীনে এবারও রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

China's ban on fasting

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীনে এবারও রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগে ২০১৪ সালে চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু মুসলিম উইঘুর সম্প্রদায়ের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করার স্বাধীনতা চেয়ে দাবি করা মিছিলে দেশটির পুলিশ লাঠিচার্জ করে।

China's ban on fasting-2

মুসলিম ধর্মাবলম্বিদের সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানে এবারও রোজা রাখতে পারছেন না চীনের জিনজিয়াং প্রদেশের সংখ্যালঘু ইউঘুর মুসলিম সম্প্রদায়। প্রদেশটির সরকার এক ঘোষণায় বলেছে, উইঘুর জনগোষ্ঠীর মুসলিমরা এবারের পবিত্র রমজান মাসে কোনো রোজা রাখতে পারবেন না- এমনই নির্দেশনা রয়েছে সরকারি। জিনজিয়াং কর্তৃপক্ষ বলেছে, সরকারি চাকরিজীবী, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী এবং শিক্ষকরা রোজা রাখতে পারবেন না। এছাড়াও মুসলিম মালিকানাধীন সব রেস্টুরেন্টও খোলা রাখতে হবে। চীনের সরকারি ওয়েবসাইটগুলোতে রমজানের প্রথম দিন গত বৃহস্পতিবার এই ঘোষণা প্রকাশিত হয়।

ওই এলাকার সরকারি খাদ্য ব্যবস্থাপনা বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত ঘোষণায় বলা হয় যে, ‘পুরো রমজান মাসে হোটেল, রেস্টুরেন্টসহ খাদ্য পরিবেশনকারী স্থানগুলোর স্বাভাবিকভাবে পরিবেশ বজায় থাকবে।’ একই প্রদেশের বোলে এলাকার কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, ‘রমজানে কেও রোজা রাখবেন না বা রাত্রিতে জাগাসহ অন্য কোনো ধর্মীয় কাজকর্ম করতে পারবেন না।’ প্রদেশটির রাষ্ট্রায়ত্ত বোজৌ রেডিও এবং তারফাং শহরের বাণিজ্যবিষয়ক ব্যুরো একই ধরনের ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশটিতে মূলত চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের বসবাস। ২০১০ সাল হতে ওই অঞ্চলের কয়েকটি জেলায় ও ২০১৩ সাল হতে প্রদেশটিতে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...