The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্টফোন ট্যাব এবার অন্ধ ব্যক্তির সহায়ক হবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের জন্য সহায়ক যন্ত্র নিয়ে কাজ করছেন এমন একদল গবেষকরা দাবি করেছেন স্মার্টফোন ট্যাব এবার অন্ধ ব্যক্তির সহায়ক হবে।

Smartphone tab & blind man

সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে, অন্ধ ব্যক্তির স্বাভাবিক কর্মকাণ্ড এবং চলাফেরায় সহায়ক যন্ত্র হবে স্মার্টফোন কিংবা ট্যাবলেট কম্পিউটার। দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের জন্য সহায়ক যন্ত্র নিয়ে কাজ করছেন এমন একদল গবেষকরা সম্প্রতি এই দাবি করেছেন।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিংকনের একদল গবেষক অন্ধদের জন্য স্মার্টফোন-ভিত্তিক দৃষ্টিসহায়ক যন্ত্র নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। এ কাজে অর্থায়ন করছে সার্চ ইঞ্জিন গুগল।

গবেষকরা বলেছেন, একটি স্মার্টফোন বা ট্যাবলেটের মধ্যে এমন কিছু যন্ত্র তারা যুক্ত করবেন, যেটি দৃষ্টিপ্রতিবন্ধীকে অপরিচিত পরিবেশে চলাফেরা এবং কাজে সহায়তা করবে।

গবেষকরা বলেছেন, তারা রং এবং গভীরতা বুঝতে পারে এমন শনাক্তকরণ যন্ত্র স্মার্টফোন কিংবা ট্যাবলেটে যুক্ত করবেন। যে কারণে ওই স্মার্টফোন কিংবা ট্যাব কোনো স্থানের ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করবে, যেখানে সব বস্তুর অবস্থানও বোঝা যাবে। এই যন্ত্রটি কম্পন, শব্দ বা কথার নির্দেশের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

Loading...