১৮০ মিলিয়ন বছর অাগের জুরাসিক পার্কের অস্তিত্ব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১৮০ মিলিয়ন বছর অাগের জুরাসিক পার্কের অস্তিত্ব! সে সময় কেমন ছিলো আমাদের এই পৃথিবী? আপনি কি জানতে চান সেসব কাহিনী?

180 million years, in Jurassic Park

১৮০ মিলিয়ন বছর অাগের জুরাসিক পার্কের অস্তিত্ব! সে সময় কেমন ছিলো আমাদের এই পৃথিবী? আপনি কি জানতে চান সেসব কাহিনী? তার জন্য আপনাকে চড়তে হবে টাইম মেশিনে। তবে সেটা অাদতেও এক অসম্ভব ব্যাপার! টাইম মেশিন আবিষ্কার হওয়ার আগ পর্যন্ত আপনি অন্য একটি কাজ করতে পারেন। সেটি হলো আপনি দেখে আসতে পারেন ইংল্যান্ডের একটি পার্ক।

180 million years, in Jurassic Park-2

ইংল্যান্ডের ওই পার্কটিতে রয়েছে প্রাচীন সভ্যতার কিছু নমুনা। এই পার্কটিই মূলত ইংল্যান্ডের প্রথম প্রাকৃতিক হেরিটেজ সাইট। এর নাম জুরাসিক কোস্ট। বৃটেনের দক্ষিণের পূর্ব ডেভন হতে শুরু করে পূর্ব ডোরসেট পর্যন্ত প্রায় ৯৫ কিলোমিটার বিস্তৃত এই পার্কটিতে রয়েছে প্রায় ১৮০ মিলিয়ন বছর আগের পুরোনো ঐতিহ্য! এখানেই রয়েছে বিখ্যাত লুলওর্থ কোভ, চেসিল বীচের মতো অসংখ্য প্রাচীন ঐতিহ্য। ছবিতে যে সমুদ্রপাড়ের ছবি দেখা যাচ্ছে সেটি ডোরসেটের কিমারিজ বে’র। চুনাপাথরের তৈরি এসব পাথর এই সমুদ্রতঠটির অধিথকাংশ অংশজুড়েই বিস্তৃত।

রয়েছে এ অঞ্চলের ফসিলের প্রচুর পরিমাণে সামুদ্রিক প্রাণী। কিমারিজ বে’তে এমন কিছু বস্তু পাওয়া গেছে, ধারণা করা হয় প্রায় ৬৫ মিলিয়ন বছর পূর্বে যখন ডায়নোসর বিলুপ্ত হয়েছিলো, সে সময়কার দৃশ্য। অন্যান্য যেসব ফসিল পাওয়া গেছে, তাদের কোন কোনটার দৈর্ঘ্য আট ফুট পর্যন্তও লম্বা। এছাড়া পাওয়া গেছে ১৮০ মিলিয়ন বছর পুরোনো কোন প্রাণীর পদচিহ্ণও। তাই ইংল্যান্ডের ওই পার্কটিতে ইচ্ছে করলে আপনিও যেতে পারেন। আপনাকে নিয়ে যাবে হাজার হাজার বছর আগের সেইসব কল্পকাহিনীর মতো এক বাস্তব পৃথিবীতে।

Advertisements
Loading...