বিশ্বের মানচিত্র হতে হারিয়ে যাচ্ছে ছোট্ট দেশ টুভালু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের মানচিত্র হতে হারিয়ে যাচ্ছে ছোট্ট দেশ টুভালু। এই দেশটি এক নৈসর্গিক দেশ। ওশেনিয়া মহাদেশের মাত্র ২৬ বর্গকিলোমিটারের ছোট্ট দেশ হলো এই টুভালু।

Tuvalu is lost to the map

মাত্র ২৬ বর্গকিলোমিটারের ছোট্ট দেশ টুভালু। কিন্তু এই দেশটি এতো সুন্দর! হয়তো আমরা সচোক্ষে না দেখলে বিশ্বাসই করতে পারবো না। দেশটির প্রধানমন্ত্রী ইনেলে স্পোয়াগা সম্প্রতি ইউরোপিয়ান নেতাদের কাছে দেশটি রক্ষার জন্য সাহায্যের আবেদন জানিয়েছেন।

Tuvalu is lost to the map-2

যে কোনো মূল্যে জলবায়ুর মারাত্মক ক্ষতিকর প্রভাব হতে বাঁচাতে হবে এই ক্ষুদ্র দেশটিকে। নতুবা বিশ্বের মানচিত্র হতে হারিয়ে যাবে বিশ্বের চতুর্থ ক্ষুদ্রতম এই দেশটি।

৮ জুলাই টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয় যে, ইউরোপীয় ইউনিয়নের নেতাদের (ইইউ) সাহায্য কামনায় ৬ জুলাই ব্রাসেলসে পৌঁছান টুভালুর প্রধানমন্ত্রী। ইইউ নেতারা ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জাতিসংঘের পরবর্তী জলবায়ু সম্মেলনে বিষয়টি উত্থাপন এবং সমর্থন করেন সেটি নিশ্চিত করার জন্য তিনি আহ্বান জানান।

Tuvalu is lost to the map-3

জানা গেছে, দ্বীপরাষ্ট্র টুভালুতে মাত্র ১০ হাজারের মতো মানুষের বসবাস। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের উচ্চতা যেভাবে বাড়ছে তাতে অচিরেই বসবাসকারী এই ১০ হাজার মানুষের জীবন হুমকির মুখে পড়বে। আর মাত্র ৪ মিটার সমুদ্রের উচ্চতা বাড়লেই এই ক্ষুদ্র দেশটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

টুভালুর প্রধানমন্ত্রী ইনেলে স্পোয়াগা ইউরোপীয় নেতাদের উদ্দেশে গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘বিশ্বকে বাঁচানোর জন্যই টুভালুকে বাঁচাতে হবে। কারণ টুভালু সমুদ্রে গর্ভে বিলীন হলে শেষ না। এরপর হয়তো অন্য কোনো দেশ আসবে বিলীনের তালিকায়। তাই বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনায় আনতে হবে।’

Advertisements
Loading...