এবার কোটি টাকার নতুন ব্যবসা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার কোটি টাকার নতুন ব্যবসা। কিভাবে এই ব্যবসা হবে? প্লাটিনাম সমৃদ্ধ পাঁচ ট্রিলিয়ন ডলার সমমূল্যের গ্রহাণু ঘটেছে রাতে।

The billion-dollar & business

প্লাটিনাম সমৃদ্ধ পাঁচ ট্রিলিয়ন ডলার সমমূল্যের গ্রহাণু ঘটেছে রাতে। নয় কোটি টন প্লাটিনাম সমৃদ্ধ একটি গ্রহাণু পৃথিবীর খুব নিকট দিয়ে উড়ে গেছে। গবেষকরা বলছেন, এই গ্রহাণুটিতে যে পরিমাণ মূল্যবান ধাতব পদার্থ রয়েছে, তার মূল্য পাঁচ ট্রিলিয়ন ডলারের কম হবে না। এ ধরনের ‘ট্রিলিয়ন ডলার বেবি’ যখন এতো কাছাকাছি রয়েছে, তখন এটি নিয়ে ব্যবসার সম্ভাবনা নিশ্চয়ই ব্যবসায়ীরা ধরতে পারছেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, মহাকাশ পর্যবেক্ষণ সংস্থা স্লু কমিউনিটি অবজারভেটরির তথ্য অনুযায়ী, পৃথিবীর খুব কাছাকাছি আসা মূল্যবান ধাতু প্লাটিনাম সমৃদ্ধ এই গ্রহাণুটির নাম ইউডব্লিউ-১৫৮। ১৫ লাখ মাইল দূর দিয়ে এটি পৃথিবীকে অতিক্রম করেছে, যা পৃথিবীর নিকটতম গ্রহ থেকেও প্রায় ৩০ গুণ কাছাকাছি! চাঁদের কক্ষপথের চেয়ে এটি ৬ গুণ দূরে থাকায় খালি চোখে এটি দেখা যায়নি বলে জানিয়েছেন গবেষকরা।

উডব্লিউ-১৫৮ গ্রহাণুটিতে মূল্যবান প্লাটিনাম থাকার কথা বলেছে, প্ল্যানেটারি রিসোর্সেস নামের একটি মার্কিন প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি উডব্লিউ-১৫৮ এর মতো মূল্যবান গ্রহাণু হতে খনিজ আহরণ করার ব্যবসা করতে চায়।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়, প্ল্যানেটারি রিসোর্সের গবেষকরা উডব্লিউ-১৫৮ গ্রহাণুটিকে বলছেন ‘এক্স টাইপ’ অর্থাৎ তারা ভবিষ্যতে খনিজ আহরণের জন্য যে ধরনের গ্রহাণুর সন্ধান করছেন এটি তার একটি উৎকৃষ্ট উদাহরণ বটে।

Advertisements
Loading...