একটি ছোট্ট বাড়িতে শত কঙ্কাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কঙ্কালের কথা আমরা মাঝে-মধ্যেই শুনে থাকি। কোনো বধ্যভূমি অথবা নির্জন কোনো গহীন বনে কঙ্কাল উদ্ধারের খবর আমরা শুনেছি। তবে এবার শোনো গেলো একটি ছোট্ট বাড়িতে শত কঙ্কাল উদ্ধারের কথা।

skeleton of a small house

সংবাদ মাধ্যমে এমন একটি খবর সকলের দৃষ্টি আকর্ষণ করে। আসলে বাড়িটি ছিল পুড়ে যাওয়া একটি ছোট্ট বাড়ি। কাঠের ছাদের বেশ কিছু অংশে ভেঙে পড়েছে। ভিতরে ঢুকতেই দেখা গেলো মেঝেয় ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে প্রচুর কঙ্কাল। সংখ্যাটা প্রায় একশোর কাছাকাছি। উত্তর-পূর্ব চীনে ৫ হাজার বছরের পুরনো একটি গ্রাম যার নাম হামিন মঙ্ঘা। সেখানেই খননকার্যের সময় এক বাড়িতে এতগুলি কঙ্কাল দেখে তাজ্জব গবেষক দল।

কঙ্কালগুলি উদ্ধার করার পর প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, সেগুলি ৫ হাজার বছর আগের। কঙ্কালগুলি সবই অল্পবয়সি নারী-পুরুষের। বয়স আনুমানিক ১৯ হতে ৩৫-এর মধ্যে। এগুলোর মধ্যে কোনো বয়স্ক মানুষের কঙ্কাল পাওয়া যায়নি।

কঙ্কালগুলি যে বাড়ি থেকে পাওয়া গেছে, সেটি খুবই ছোট্ট। মাত্র ২১০ স্কয়ার ফুট। আর তাই প্রশ্ন জাগতেই পারে ওই ছোট্ট বা়ড়িটির মধ্যে একসঙ্গে কেনো এতগুলো কঙ্কাল?

প্রত্নতাত্ত্বিদরা মনে করছেন, সম্ভবত কোনো মহামারী ছড়িয়ে পড়ে সে সময়। আর তাতেই বহু মানুষের মৃত্যু ঘটেছিল। হয়তো পরিস্থিতি এমন ভয়াবহ ছিল যে, মৃতদেহগুলি সৎকার করা সম্ভব হয়নি। আর তাই ওই বাড়িতে এনে জড়ো করা হয়েছিল। তারপর হয়তো আগুন ধরিয়ে দেওয়া হয় বাড়িটিতে। তবে পুরাতাত্ত্বিকরা গবেষণা চালাচ্ছেন এর রহস্য উদঘাটনের জন্য।

Advertisements
Loading...