৫ লাখ ৬০ হাজার বছর আগের দাঁত উদ্ধার!

This photo taken Friday, July 24, 2015 and released on Tuesday, July 28, 2015 by The Etablissement Public de Cooperation Culturelle-Centre Europeen de Recherches Prehistoriques de Tautavel (EPCC-CERP Tautavel), shows a tooth discovered during excavations on one of Europe’s most important prehistoric site in Tautavel, south-western France. Two young volunteers have found a human tooth from about 560,000 years ago in a famous prehistoric cave in France. French paleoanthropologist Tony Chevalier, scientist at Tautavel’s archaeological laboratory, told the AP this is a “major” discovery, the oldest human body part found in France and one of the very rare human remains from this period in Europe. (Denis Dainat/EPCC-CERP Tauvalel via AP)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খবরটি ছোট্ট হলেও ইতিহাসের একটি অংশ। সম্প্রতি ৫ লাখ ৬০ হাজার বছর আগের দাঁত উদ্ধার করা হয়েছে। ফ্রান্স থেকে উদ্ধার হয়েছে এই দাঁতটি।

খবরটি ছোট্ট হলেও ইতিহাসের একটি অংশ। সম্প্রতি ৫ লাখ ৬০ হাজার বছর আগের দাঁত উদ্ধার করা হয়েছে। ফ্রান্স থেকে উদ্ধার হয়েছে এই দাঁতটি। বিজ্ঞানীদের এই তত্ত্ব গত সপ্তাহে এই তথ্য দিয়েছে। গত সপ্তাহে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অংশের একটি প্রাগৈতিহাসিক গুহা হতে এই দাঁত উদ্ধার করা হয়েছে।

560 thousand years ago teeth-2

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ফরাসি একদল ভূতত্ত্ববিদ ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অংশের একটি প্রাগৈতিহাসিক গুহায় বিজ্ঞানী দীর্ঘদিন ধরে গবেষণা চালাচ্ছিলেন। গত সপ্তাহে সন্ধান মেলে ওই দাঁতটির। গবেষক দলেরই এক সদস্য টোনি সেভেলরি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘এটা সত্যিই একটি বড় প্রাপ্তি।’

বিজ্ঞানীরা জানিয়েছেন, অনেক পুরনো ফসিলের মধ্যে ছিল এই আদি দাঁতটি। তবে এত বছর ভালো অবস্থায় থাকাটা অবাক করা বিষয় বলে বিস্ময় প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। গবেষক দলেরই সদস্য টোনি সেভেলরি আরও জানান, ‘এই দাঁতের ওপর গবেষণা করলে জানা যাবে সে সময়ের আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য।’ বিজ্ঞানীরা এই দাঁতটি নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু করেছেন।

Advertisements
Loading...