চিত্র-বিচিত্র: হারিয়ে যাওয়া এক শহর ‘আটলান্টিস’ কাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী এক বিচিত্র নগরী। এর এক এক প্রান্তও গড়ে উঠেছে এক বিস্ময় নিয়ে। এমনই এক হারিয়ে যাওয়া এক শহর ‘আটলান্টিস’ কাহিনী আজকে আপনাদের জন্য।

Atlantis

পৃথিবী এক বিচিত্র নগরী। এর এক এক প্রান্তও গড়ে উঠেছে এক বিস্ময় নিয়ে। এমনই এক হারিয়ে যাওয়া এক শহর ‘আটলান্টিস’ কাহিনী আজকে আপনাদের জন্য। মূলত আটলান্টিস হলো পৌরাণিক উপকথা অনুযায়ী সমুদ্রতলে হারিয়ে যাওয়া একটি দ্বীপ।

এই দ্বীপটির প্রথম উল্লেখ পাওয়া যায় খৃষ্টপূর্ব ৩৬০ খ্রীস্টাব্দের প্লেটোর ডায়ালগ টাইমাউস এন্ড ক্রিটিয়াসে। প্লেটোর মতে, প্রায় ৯ হাজার বছর আগে আটলান্টিস ছিল হারকিউলিসের পিলারের পাদদেশে অবস্থিত একটি দ্বীপ। যা এর নৌ সক্ষমতা দিয়ে ইউরোপের অধিকাংশ স্থান সেসময় জয় করেছিল।

Atlantis-3

এথেন্স জয় করার একটি ব্যর্থ প্রয়াসের পরের কথা, এক দিন ও এক রাতের মহা প্রলয়ে এটি সমুদ্র গর্ভে বিলীন হয়ে যায়। তবে প্লেটোর এই ঘটনা কোন পৌরাণিক কল্পকাহিনী অনুপ্রাণিত কি-না; এ ব্যাপারে ইতিহাসবিদরা এখন পর্যন্ত একমত হতে পারেননি। তবে প্লেটো ক্রিটিয়াসে দাবি করেন যে, তিনি এই গল্প সোলোনের নিকট হতে শুনেছেন। সোলোন ছিলেন খৃষ্টপূর্ব ষষ্ঠ শতকের এথেন্সের এক বিখ্যাত নিতীনির্ধারক।

Atlantis-4

জানা যায়, প্রাচীন মিশরে প্যাপিরাসের কাগজে এথেন্স ও আটলান্টিস সম্পর্কে হায়ারোগ্লিফিতে বেশকিছু নথি ছিল যা গ্রীকে অনুবাদ করা হয়। সোলোন সেখান থেকে আটলান্টিস সম্পর্কে অনেক কিছু জানতে পারেন। কিন্তু কিছু পন্ডিৎ মনে করেন যে, প্লেটো প্রাচীন কিছু যুদ্ধের কাহিনী হতে অনুপ্রাণীত হয়েই এই কাহিনী গড়েছেন।

এই আটলান্টিসের সম্ভাব্য অস্তিত্ব নিয়ে প্রাচীনকালে অনেক বিতর্কও হয়েছে। পরবর্তীতে বিভিন্ন লেখক এর সমালোচনা এমনকি ব্যাঙ্গ বিদ্রুপও করেছেন। এলেন ক্যামেরুন বলেন, প্রাচীনকালে আটলান্টিসের ঘটনাকে কেও এতো গুরুত্বের সঙ্গে না নিলেও বর্তমানেই এই প্রাচীন কাহিনীকে মূলত গম্ভীরভাবে বিবেচনা করা হচ্ছে।

Atlantis-2

এই আটলান্টিসের গল্প শুরু হয় মূলত প্লেটোর একটি লেখায়। এই লেখায় প্রথম উঠে আসে আটলান্টিসের হারিয়ে যাওয়া জনপদের নানা কথা। অনেকেই মনে করেন যে, আটলান্টিস আর কিছুই ছিলনা; কেবলমাত্র প্লেটোর কল্পনা মাত্র। আবার অনেকেই এখনও খুঁজে যাচ্ছেন আটলান্টিসের জনপদকে। পৃথিবীতে আজ পর্যন্ত বহু প্রত্নতাত্বিক নির্দশন আবিষ্কার হয়েছে। কিন্তু এগুলো যে হারানো আটলান্টিস তার কোন জোরালো প্রমাণ কারো কাছে নাই। প্রায় ১১ হাজার বছর পূর্বে আটলান্টিক মহাসাগরের কোন এক দ্বীপ নগরী ছিল এই আটলান্টিস। আটলান্টিসের কথা প্রথম প্রকাশ পায় প্লেটোর ডায়লগ Timaeus and Critias এ। এখানে তিনি উল্লেখ করেন, আটলান্টিস প্রায় ৯ হাজার বছর পূর্বে কোন ভূমিকম্প বা সুনামিতে ধ্বংস হয়ে গিয়েছিল। তিনি এতে আরও উল্লেখ করেন, আটলান্টিসের অবস্থান ছিল পিলার অফ হারকিউলিসের খুব কাছাকাছি বা আশে পাশে কোথাও।

তবে প্লেটোর কথাকে অনেকেই উড়িয়ে দিয়েছেন। অর্থাৎ মানতে নারাজ। সেই থেকে আজও সমালোচনা চলে আসছে আটলান্টিসের। আসলে প্রকৃতপক্ষে আটলান্টিস কিভাবে হারিয়ে গেছে তা এখনও রহস্যই রয়ে গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...