সাইকেল চুরি ঠেকাতে এসেছে প্রযুক্তিগত সাইকেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার সাইকেল চুরি ঠেকাতে এসেছে প্রযুক্তিগত সাইকেল। কখনও লক কেটে, আবার কখনও পুরো সাইকেলটাই তুলে নিয়ে যায় চোর। তাই সাইকেল বাঁচাতে চলে এলো নতুন প্রযুক্তি।

Bicycle theft is to prevent technical bike

এবার সাইকেল চুরি ঠেকাতে এসেছে প্রযুক্তিগত সাইকেল। কখনও লক কেটে, আবার কখনও পুরো সাইকেলটাই তুলে নিয়ে যায় চোর। তাই সাইকেল বাঁচাতে চলে এলো নতুন প্রযুক্তি। এক পরিসংখ্যানে জানা যায়, প্রতিবছর পরিসংখ্যান অনুযায়ী সারাবিশ্বে সাইকেল চুরি হয় প্রায় ১৫ মিলিয়ন। এবার চুরির উপক্রম হতে সাইকেল বাঁচাতে এসেছে নতুন এক প্রযুক্তি।

এবারকার নতুন সাইকেল এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে প্যাডেলের সঙ্গেই যুক্ত থাকবে বসার স্ট্যান্ড। আর তাই আপনি সাইকেলটি রেখে যেখানে ইচ্ছা ঘুরে বেড়াতে পারবেন; সাইকেল চুরির কোনো ভয় থাকবে না। নতুন প্রযুক্তির এই সাইকেল শুধু সিটের রডটি খুলে প্যাডেলের সঙ্গে লাগিয়ে রেখে গেলেই হবে। চিলিতে ইতিমধ্যেই নতুন প্রযুক্তির এই সাইকেল বিক্রি হয়েছে ২০০টি। আবার অর্ডার আসছে অন্যান্য দেশ থেকেও।

অস্ট্রেলিয়া, আমেরিকা, ইউরোপ, নিউজল্যান্ড, হংকং বিভিন্ন দেশে বাড়ছে এই নতুন প্রযুক্তির সাইকেলের চাহিদা। আন্ড্রেস রই এগার্স, ইয়ান জোস মনস্লেভ ও কৃস্টাবেল ক্যাবেলো সমবেতভাবে নতুন প্রযুক্তির এই সাইকেলটি ডিজাইন করেছেন।

তাদের বক্তব্য হলো, তারা এমন এক প্রযুক্তি সাইকেল তৈরি করেছেন, যেটি চুরি করতে গেলেই ভেঙে যাবে! আসলে ঘটনা হলো সাইকেলের সিটটাই হলো এই সাইকেলের লক। আর এই লক কাটার কোনো রকম পদ্ধতি এই নতুন সাইকেল ডিজাইনে রাখা হয়নি। যে কারণে চুরি রোধ হবে এই নতুন প্রযুক্তির সাইকেলটি। বিশ্বের বিভিন্ন দেশে তাই নতুন প্রযুক্তির এই সাইকেলের চাহিদা ক্রমেই বাড়ছে। এমন নতুন প্রযুক্তির সাইকেল আমাদের দেশেও দরকার। কারণ আমাদের দেশে সাইকেল চুরির ঘটনা অন্যান্য দেশের থেকে অনেক বেশ ঘটে থাকে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...