চুরি ঠেকাতে ব্যবহার করুন স্মার্ট মানিব্যাগ!

নতুন এই মানিব্যাগের নাম দেওয়া হয়েছে, ‘ভোল্টারম্যান স্মার্ট ওয়ালেট’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানিব্যাগ চুরির ঘটনা মাঝে-মধ্যেই ঘটে থাকে। বাসে-ট্রেনে ভিড়ের মধ্যে চলাচল করতে গিয়ে ঘটে এমন ঘটনা। তবে এবার আর মানিব্যাগ চুরির চিন্তা করতে হবে না। এমন এক আধুনিক প্রযুক্তির মানিব্যাগ আবিষ্কার করা হয়েছে, যা চুরি ঠেকানো যাবে।

নিত্য প্রয়োজনীয় একটি জিনিস হলো মানিব্যাগ। তবে এবার এই মানিব্যাগেও আধুনিকতার ছোঁয়া লেগেছে। বর্তমানে মানিব্যাগে শুধু টাকায় নয়, আইডেন্টিটি কার্ড, ক্রেডিট কার্ডসহ অনেক কিছুই রাখা হয়। যে কারণে হঠাৎ করে এই মানিব্যাগটি হারিয়ে গেলে বড়ই সমস্যায় পড়তে হয়। তবে মানিব্যাগ হারানোর সেই সমস্যা দূর করতে চলেছে এটি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান। প্রযুক্তির সম্মিলন ঘটানোর কারণে এটি আর হারানোর সমস্যা থাকবে না। পাশাপাশি যদি মানিব্যাগে থাকবে ৫১২ এমবি রম, একটি বিল্ট-ইন ক্যামেরা এমনকি ওয়াই-ফাই হট স্পট-এর মতো আধুনিক সব প্রযুক্তিও!

ঠিক এমনই এক অভিনব স্মার্ট মানিব্যাগ তৈরি করেছে ভোল্টারম্যান ইঙ্ক নামক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। ফোন চার্জ করার জন্যও এই মানিব্যাগ ব্যবহার করতে পারবেন। আবার যদি কখনও আপনি আপনার ফোনটি ভুলে কোথাও রেখে আসেন, তাহলে তৎক্ষণাৎ এই মানিব্যাগটি অ্যালার্ম হিসাবে কাজ করবে। ঠিক একইভাবে আপনার মানিব্যাগটিও যদি কোথাও ভুলে রেখে আসেন বা কেও পকেট হতে সরানোর চেষ্টা করেন, তাহলে আপনার ফোনটি তখন অ্যালার্ম হিসেবে কাজ করবে ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে।

নতুন এই মানিব্যাগের নাম দেওয়া হয়েছে, ‘ভোল্টারম্যান স্মার্ট ওয়ালেট’। এই মানিব্যাগে আরও রয়েছে জিপিএস, ওয়াই-ফাই হটস্পট ও আরএফআইডি সুরক্ষা ব্যবস্থাও! মানিব্যাগটিকে আপনার ফোনের চার্জিংয়ের জন্য তারবিহীন চার্জার হিসেবেও ব্যবহার করতে পারবেন। আপনার ফোন যদি তারবিহীন চার্জার সমর্থন নাও করে, তাহলেও এটি পাওয়ার ব্যাংক হিসেবে কাজ করবে।

নতুন এই স্মার্ট মানিব্যাগে একটি বিল্ট-ইন ক্যামেরাও রয়েছে। যে কারণে যদি কখনও মানিব্যাগটি চুরি হয়, তাহলে সহজেই চোর ধরা সম্ভব হবে। কারণ মানিব্যাগটি যে নিয়েছে তার ছবি আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে। মানিব্যাগে থাকা লুকানো ক্যামেরা তুলে ফেলবে চোরের ছবি! কিন্তু মানিব্যাগে ক্যামেরার থাকার বিষয়টি হয়তো অনেকের কাছে পছন্দ নাও হতে পারে, সেজন্য এই ফিচারটি অপশনাল হিসেবে রাখা হয়েছে।

স্মার্ট এই মানিব্যাগটি বাজারে নিয়ে আনার জন্য ইন্ডিগোগো ক্যাম্পেইনের মাধ্যমে ফান্ড সংগ্রহ করছে এর নির্মাতারা। ডিসেম্বরে এই মানিব্যাগটি বাজারে আসতে পারে। বিশ্বের প্রথম অভিনব এই স্মার্ট মানিব্যাগটির দাম প্যাকেজ ভেদে নির্ধারণ করা হয়েছে ৯৮ ডলার, ১৫৭ ডলার ও ৩৬৫ ডলার। তবে এখন শুধুই অপেক্ষা। এটি বাজারে এলে ভালো বাজার পাবে বলে আশা করা হচ্ছে।

Advertisements
Loading...