বিলুপ্তি হতে চলেছে ভোঁদড় বা উদ-বিড়াল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ রবিবার, ১৬ আগস্ট ২০১৫ খৃস্টাব্দ, ১ ভাদ্র ১৪২২ বঙ্গাব্দ, ৩০ শাওয়াল ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Otters abolished

যে ছবিটি দেখছেন এটি ভোঁদড় বা উদ-বিড়াল। আমাদের দেশে এক সময় প্রচুর ভোঁদড় দেখা যেতো। সাম্প্রতিক সময়ে এটি বিলুপ্ত হতে চলেছে।

ভোঁদড়ড়ের বৈজ্ঞানিক নাম Amblonyx cinereus আসলে এটিকে “নখহীন” হিসেবে ডাকা হলেও এদের নখ রয়েছে। তবে বাইরের দিকে একটু কম বেরিয়ে থাকে বলে দেখা যায় না। এদের দেহের রং অনেকটা কালচে বাদামি, দেহের নিচের অংশ ময়লা হলদেটে টাইপের। ঠোঁট ও গলার দিককার রং সাদা। এই নখহীন ভোঁদড়ের ওজন হয় ৩ থেকে ৫ কেজি।

বুদ্ধিমান এই প্রাণীগুলো বেশ বন্ধুবৎসল এবং সহজেই পোষ মানানো সম্ভব। বাংলাদেশের দক্ষিণাঞ্চল এবং সুন্দরবন এলাকায় পোষা ভোঁদড় দিয়ে মাছ শিকার করতেও দেখা যায়।

দেখা যায় বেশিরভাগ ভোঁদড় জলাশয়ের কিনারে অথবা গর্তে বসবাস করে। শিকার করা বা ভ্রমণের উদ্দেশ্য ছাড়া এরা পানিতে খুব একটা নামে না। এরা ডাঙাতেই বেশিরভাগ সময় কাটায়। তবে সামুদ্রিক ভোঁদড়রা সমুদ্রেই জীবনের বেশিরভাগ সময় অতিবাহিত করে থাকে।

ছবি ও তথ্য: m.aponvubon.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...