গুগল স্মার্টফোন দেবে মাত্র ২৪শ’ টাকায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্বল্পমূল্যের স্মার্টফোন তৈরির বৃহৎ পরিকল্পনা নিয়েছে প্রযুক্তি দুনিয়ার মহারথী গুগল। এবার গুগল স্মার্টফোন দেবে মাত্র ৩০ ডলারে অর্থাৎ ২৪শ’ টাকায়!

google Android One

স্বল্পমূল্যের স্মার্টফোন তৈরির বৃহৎ পরিকল্পনা নিয়েছে প্রযুক্তি দুনিয়ার মহারথী গুগল। এবার গুগল স্মার্টফোন দেবে মাত্র ৩০ ডলারে অর্থাৎ ২৪শ’ টাকায়! এ পরিকল্পনা নিয়েছে তারা গত বছরই। তবে এবার আলোর মুখ দেখাতে চায় এই উদ্যোগকে। বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক পত্রিকা মাদারবোর্ডের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোন সব শ্রেণীর দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য নতুন এক উদ্যোগ হাতে নেয়। এটি ঘোষণা দিয়েছিল গত বছর ২০১৪ সালে। স্মার্টফোনটির নাম দেওয়া হয়েছিল ‘অ্যানড্রয়েড ওয়ান’। বিশ্বের ৫শ’ কোটি মানুষের হাতে স্মার্টফোনের সুযোগ-সুবিধা তুলে দেওয়ার আশা দেখিয়েছিল গুগল। তাদের এই মহাপরিকল্পনাটি মাঝে স্থবির হয়েছিল। এবার নতুন উদ্যমে গুগল ‘অ্যানড্রয়েড ওয়ান’-কে বাস্তবে রূপ দিতে চায় গুগল।

দ্য ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে গুগলের সাউথ এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর রাজন আনন্দন জানিয়েছেন, আর কয়েক সপ্তাহের মধ্যেই নতুন রূপে যাত্রা শুরু করবে ‘অ্যানড্রয়েড ওয়ান’। প্রাথমিকভাবে ১০০ ডলারের ফোন বানানোর পরিকল্পনা থাকলেও এখন মাত্র ৩০ ডলারের ভেতরেই কাজ সারতে চায় গুগল।

স্মার্টফোনের বাজার আরও প্রসারিত করতে গুগল বিভিন্ন স্মার্টফোন নির্মাতাকে উৎসাহ দিচ্ছে স্বল্পমূল্যের স্মার্টফোন নির্মাণের জন্য। কারণ তাদের লক্ষ্য হলো একই সঙ্গে ইন্টারনেটের ব্যবহার সহজলভ্য করা। কারণ হলো, উন্নয়নশীল দেশগুলোতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। বিশ্লেষকদের ধারণা এই সুযোগকেই কাজে লাগাতে চায় গুগল।

রাজন আনন্দন জানান, ‘আজ হতে ১০ বছর পর তৃতীয় বিশ্বের শতকোটি মানুষ ইন্টারনেটে সক্রিয় হবে। এই ব্যবহারকারীদের কারণে ইন্টারনেট দুনিয়ার অর্থনীতিতে এক বিশেষ ও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে, তাতে সন্দেহ নেই।’

Advertisements
Loading...