স্যামসাং নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় হার্ড ড্রাইভ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক সরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্ট স্যামসাং নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় হার্ড ড্রাইভ।

world's largest hard drive

বিশ্বের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক সরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্ট স্যামসাং নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় হার্ড ড্রাইভ। এই হার্ড ড্রাইভটি ১৬ টেরাবাইট (টিবি) বা ১৬,০০০ গিগাবাইট (জিবি) ধারণক্ষমতাসম্পন্ন হার্ড ড্রাইভ। তবে আশ্চর্যের বিষয় হলো ধারণক্ষমতায় সবচেয়ে বড় হলেও, এটি আকারে মোটেও বৃহত্তম নয়। পিএম১৬৩৩এ নামের এই হার্ড ড্রাইভটি আড়াই ইঞ্চি পুরু।

অনলাইন আইবিএনলাইভ-এর উদ্বৃত করে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ১৬,০০০ গিগাবাইট (জিবি) ধারণক্ষমতাসম্পন্ন হলেও হার্ড ড্রাইভটি ১৫ দশমিক ৩৬ টিবি বা ১৫ হাজার ৩৬০ জিবি ডেটা বা তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে সক্ষম। বিশ্বের বিশ্বস্ত ও জনপ্রিয় হার্ড ড্রাইভ প্রস্তুতকারী দুটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ‘সিগেইট’ ও ‘ওয়েস্টার্ণ ডিজিটাল‘ এর আগে বৃহত্তম যে হার্ড ড্রাইভ দুটি বাজারে এনেছিল, সেগুলো ৮ হতে ১০ টেরাবাইট বা সর্বোচ্চ ১০,০০০ জিবি পর্যন্ত ডেটা সংরক্ষণ করতে পারে।

বিশ্বের সবচেয়ে বেশি ধারণক্ষমতাসম্পন্ন হার্ড-ড্রাইভের মূল্য নিয়ে আগ্রহের শেষ নেই। স্যামসাংয়ের পক্ষ হতে প্রায় ১৬ হাজার গিগাবাইটের এই হার্ড ড্রাইভের মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে, এই হার্ড ড্রাইভটির দাম পড়তে পারে প্রায় ৭,০০০ ডলারের মতো!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...