The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্যাবলেট এর চাহিদা থাকবে আর ৫ বছর

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রযুক্তি পণ্য বাজারজাত প্রতিযোগিতায় ব্ল্যাকবেরি কঠিন সময় পার করছে। অ্যাপল ও স্যামসাং ট্যাবলেট বিক্রিতে সফলতা পেলেও ব্ল্যাকবেরি প্রতিষ্ঠানটি সুবিধা করতে পারেনি। ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী থ্রস্টেন হেইন্স বলেছেন, আগামী পাঁচ বছরের মধ্যে ট্যাবলেটের কোন প্রয়োজনীয়তা আছে বলে তিনি মনে করেন না। তিনি আরো জানান, হয়তো ব্যবসায়িক কাজে বড় আকারের ডিসপ্লেযু্ক্ত পণ্যগুলোর চাহিদা বেড়ে যাবে, কিন্তু ট্যাবলেট এই সব কাজের জন্য উপযুক্ত নয়। ব্ল্যাকবেরি’র নতুন স্মার্টফোন জেড ১০ ও কিউ ১০ এর সফলতায় হেইন্স এই ধারণা পোষণ করেন। হেইন্স এমন সময়ে মন্তব্য করলেন যখন বিশেষজ্ঞরা দাবি করছেন এ বছরের প্রথম তিন মাসে ট্যাবলেট বিক্রি প্রায় ৪০ লাখ ছাড়িয়ে গেছে।

Thorsten-Heins-Blackberry

প্রযু্ক্তি গবেষকদের মতে, হেইন্সের এ মন্তব্যই বলে দিচ্ছে আপাতত ট্যাবলেট এর দিকে মন নেই ব্ল্যাকবেরির। তারা স্মার্ট ফোন নিয়ে ভিন্ন কিছু করতে চাচ্ছে। হেইন্স এর বক্তব্য অনেকে সমালোচনাও করেন। অ্যাপল ও স্যামসাং স্মার্টফোন বাজার দখলে রেখেছে। দেখার বিষয় ব্ল্যাকবেরির নতুন পণ্য কতটা বাজার ধরতে পারে।

ব্ল্যাকবেরি নামটি ব্র্যান্ড হিসাবে ব্যবহার করার আগে প্রতিষ্ঠানটি রিসার্চ ইন মোশন বা রিম (RIM) নামে পরিচিত ছিল। ২০১১ সালে “প্লেবুক” নামে একটি ট্যাবলেট বাজারে এনেছিল ব্ল্যাকবেরি। প্লেবুক তেমন সফলতা দেখাতে পারেনি। প্লেবুকে ইমেইল এর মতন কিছু গুরুত্বপূর্ণ ফিচার ছিল না। প্রতিষ্ঠানটি জানায়, এরপর যদি ট্যাবলেট বের করা হয়, তারা হার্ডওয়্যারগত উন্নয়নই কেবল করবে না, সফটওয়্যারগত পরিবর্তনও করবে।

স্মার্টফোন বিক্রিতে ব্ল্যাকবেরি সফলতা না পেলেও ব্ল্যাকবেরি জেড ১০ ও কিউ ১০ স্মার্টফোন সফলতা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন হেইন্স। এই সেট দুটিতে ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম ছাড়াও দৃষ্টিনন্দন ডিজাইন ব্যবহারকারীদের সাড়া জোগাবে। আর কিবোর্ডপ্রেমীদের জন্য এই সেট দুটি অনন্য।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...