মাথা ব্যথা দূর করার কয়েকটি সহজ পথ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাথা ব্যথা প্রায় সবারই হয়ে থাকে। আর মাথা ব্যথা হলে কোনো কাজেই মন বসে না। কিভাবে খুব সহজে এই মাথা ব্যথা দূর করা যাবে সে বিষয়ে আজকের এই প্রতিবেদন।

head pain

মাথা ব্যথা যেকোন সময় যে কারও হতে পারে। এটি কখন শুরু হবে তাও বলা যায় না। এক কথায় বলা যায়, মাথা ব্যথা করে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না। আমরা অনেকই অনেক রকম ঔষধ খেয়ে থাকি মাথা ব্যথার জন্য। কিন্তু সবসময় ওষধে কাজ করে না। তবে ঘরোয়া কিছু উপায়েও মাথা ব্যথা দূর করার যায়। আসুন জেনে নিই মাথা ব্যথা দূর করার ঘরোয়া কিছু পদ্ধতি:

পানি

আপনার মাথা ব্যথা কমাতে সাহায্য করতে পারে পানি। সাধারণত মাথা ব্যথার প্রধান কারণ হলো শরীরে পানি শূন্যতা। ব্যথার ভাব দেখা গেলে ঝটপট দুই গ্লাস পানি পান করে নিন। তাই মাথা ব্যথা হতে দূরে থাকতে হলে দিনে অন্তত ২/৩ লিটার পানি পানের অভ্যাস করুন।

head pain-2

পান পাতা

পান পাতাও মাথা ব্যথা সারাতে বিশেষ ভূমিকা রাখে। পান পাতা দিয়েও আপনি দ্রুত মাথা ব্যথা কমাতে পারেন। পান পাতাতে মাথা ঠাণ্ডাকারী উপাদান রয়েছে। যে কারণে মুহূর্তেই মাথা ব্যথা সারিয়ে তুলতে কার্যকরী অবদান রাখে এই পান পাতা। মাথা ব্যথা হলে তাজা দেখে ৩/৪টি পান পাতা ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। এতে আধা ঘণ্টার মধ্যে আপনার মাথা ব্যথা কমে আসবে।

head pain-3

লেবু

লেবু মাথা ব্যথা সারিয়ে তুলতে সাহায্য করে থাকে। মাথা ব্যথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান। এতেকরে আপনার মাথা ব্যথা দ্রুত কমে আসবে। আবার লেবু পেস্ট করে কপালে লাগালেও মাথা ব্যথা কমে যেতে পারে।

head pain-4

দারুচিনি

দারুচিনি মাথা ব্যথায় অনেক উপকারী। দারুচিনির পেষ্ট মাথা ব্যথা কমাতে বিশেষভাবে কার্যকরী। কয়েকটা দারুচিনি নিয়ে গুঁড়া করে নিন। তারপর এর সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেষ্টটি মাথা ব্যথার স্থানে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মাথা ব্যথা বেমালুম লাপাত্তা হয়ে গেছে।

head pain-5

আপেল

অনেক সময় সকালে ঘুম থেকে উঠেই মাথা ব্যথা শুরু হয়। যদি সকালেই মাথা ব্যথা শুরু হয় তাহলে ঝটপট একটি আপেল কেটে কিছুটা লবণ মিশিয়ে খেয়ে ফেলুন, এর সাথে অবশ্যই গরম কিছু পানীয় পান করতে ভুলবেন না। আবার ইচ্ছে করলে আপেল সিডার ভিনেগার দিয়েও মাথা ব্যথা সারিয়ে তুলতে পারেন। প্রথমে একটি গামলায় গরম পানি নিন। তার সঙ্গে ৩ হতে ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি টাওয়েল সেই পানিতে চুবিয়ে মাথায় ধরুন। দেখবেন মাথা ব্যথা অনেক কমে এসেছে।

head pain-6

এভাবেই আপনি ঘরে বসে সাধারণ টিপস এর মাধ্যমে মাথা ব্যথা সারিয়ে তুলুন এবং সুস্থ থাকুন।

আপনি এটাও পছন্দ করতে পারেন

মন্তব্য

Loading...