সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০১৫ খৃস্টাব্দ, ৩ আশ্বিন ১৪২২ বঙ্গাব্দ, ৩ জিলহজ ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Omar Ali Saifuddin Mosque

যে ছবিটি আপনারা দেখছেন সেটি ব্রুনাইয়ের সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদের। ঐতিহসিক ও দৃষ্টিনন্দন এই মসজিদটি ১৯৫৮ সালে নির্মাণ কাজ সম্পন্ন হয়।

সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদটি ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ান নামক স্থানে অবস্থিত। এশিয়ার এই অন্যতম দৃষ্টিনন্দন মসজিদটি ব্রুনাইয়ের সুলতান ওমর আলী সাইফুদ্দিনের নামে নামকরণ করা হয়।

মসজিদটির প্রধান গম্বুজটির বাইরের অংশ সম্পূর্ণ খাঁটি সোনা দিয়ে তৈরি। মসজিদটি ৫২ মিটার (১৭১ ফুট) উচ্চতায় নির্মিত হওয়ায় শহরের যেকোন স্থান হতে সহজেই দেখা যায়। আবার মসজিদের প্রধান মিনারে উঠে দাঁড়ালে পুরো বন্দর সেরি বেগাওয়ান শহরটি দেখা যায়। এই মসজিদটির প্রবেশে সুদীর্ঘ একটা ব্রীজ রয়েছে। ৫ একর জমির উপর নির্মিত মসজিদটির ভেতরের অংশে একসঙ্গে ৩০০০ মুসল্লী নামাজ আদায় করতে পারেন। মসজিদটি নির্মাণে অত্যন্ত মূল্যবান গ্রানাইট, মার্বেল এবং ক্রিসটাল ব্যবহার করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...