সফল মানুষ হতে হলে প্রতিদিন যে কাজগুলো করতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবনে সফলতা আনতে গেলে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। ঘরে বসে শুয়ে সময় ক্ষেপণ করলে সফলতা পাওয়া যায় না। সফল মানুষ হতে হলে প্রতিদিন যে কাজগুলো করতে হবে সেগুলো জেনে নিন।

To be successful

মানুষ মাত্রই সফলতা পেতে চান। কিন্তু গরে শুয়ে-বসে থাকলে কি সেই সফলতা আপনাকে ধরা দেবে? অবশ্যই না। সফলতা আনতে গেলে আপনাকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে। কিছু নিয়ম-কানুনের মধ্যে এগিয়ে যেতে হবে। সব মিলিয়ে আপনার প্রচণ্ড সদিচ্ছা ও প্রখর মনোবল দরকার।

যারা এর ভেতরেই সফল হয়েছেন, যাদেরকে নিজেদের চলার পথে আদর্শ বলে মানেন সবাই তারা ঠিক কি চান? কি করেন বা তারা প্রতিদিন কিভাবে চলেন? ভাবছেন, সাফল্যে চূড়ায় উঠে যাওয়ার পর আর কিইবা কাজ থাকতে পারে মানুষের! তবে একটি বিষয় হলো সফলতা পাওয়াটা যেমন কষ্টের, সেটিকে টিকিয়ে রাখাটাও ঠিক ততটাই কষ্টের। আসুন জেনে সফল মানুষ হতে হলে প্রতিদিন যে কাজগুলো করতে হবে।

সঠিক সময় ঘুম থেকে ওঠা

আপনার প্রথম কাজ হবে খুব সকাল সকালই ঘুম হতে উঠে পড়া। তারপর সেরে ফেলেন গুরুত্বপূর্ণ কাজগুলো। গবেষণায় জানা গেছে, ঘুম হতে ওঠার পরবর্তী ৪ হতে ৬ ঘণ্টা মানুষের মস্তিষ্ক সবচাইতে ভালো কাজ করে। আবার সকাল সকাল শান্ত পরিবেশে সদ্যঘুম হতে ওঠা মস্তিষ্ক কাজও করে খুব ভালো।

প্রতিদিন ব্যায়াম করুন

আপনি হয়তো ভাবতে পারেন সফল মানুষ হতে হলে শুধু কাজের মধ্যে ডুবে থাকতে হয়। কিন্তু তা নয়, সফলতা পেতে আর ধরে রাখতে হলে কেবল মাথার নয়, শরীরের ব্যায়ামটাও খুব জরুরি। এতে শারীরিক সৌন্দর্যই বাড়ে সেইসঙ্গে বেড়ে যায় নতুন কিছু ভাবার ক্ষমতাও। যেমন, ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ সপ্তাহে অন্তত ৫ বার ব্যক্তিগত প্রশিক্ষকের কাছে শরীরচর্চা করে থাকেন। জুকারবার্গের মতে, এটা কেবল তার শরীরকে ভালো রাখতে সাহায্য করে, সেইসঙ্গে ব্যাবসায়িক নানারকম চিন্তা করতেও সাহায্য করে থাকে।

To be successful-2

যোগব্যায়াম করুন

যারা সফল মানুষ তারা নিজেদের জন্যে দিনের কিছুটা সময় হলেও যোগব্যায়াম করেন। দিনের কোনো একটা সময় কাঁটায় কাঁটায় ২০ মিনিট! এই সামান্য সময়ের কাজটি কর্মক্ষমতা বাড়ায়, ব্রেণের চাপ কমিয়ে শরীর ও মনকে ভালো রাখে।

সঠিক পরিকল্পনা করা

পৃথিবীতে যারা সফল মানুষ তারা ঘুমের আগে আর ঘুম থেকে ওঠার সময় দিনের কাজগুলোর একটা ছক (চক আউট) মনে মনে এঁকে ফেলেন। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন সবসময়ই দিনের শুরুতে আয়নার সামনে দাঁড়াতেন এবং নিজেকে প্রশ্ন করতেন আজকের দিনে ঠিক কোন কাজটা তিনি করতে যাচ্ছেন। এমন পরিকল্পনা সবসময়ই মানুষকে এগিয়ে রাখতে সাহায্য করে।

কাজে মনোযোগ দেওয়া

কাজে মনোযোগ দেওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। ধরা যাক বিখ্যাত ‘ভোগ’ ম্যাগাজিনের সম্পাদক অ্যানা উইন্টরের কথাই। প্রদিদিন তিনি কমপক্ষে এক ঘণ্টা সময় রাখেন টেনিস খেলার জন্যে। শুধু অ্যানা একাই নন, ভারতের ম্যারাথন দৌড়বিদ ও চতুর্থ ধনী ব্যক্তি রিচার্ড ব্রানসনও পছন্দ করেন ঘুড়ি ওড়াতে। না, তারা কেবল খেলার জন্যে বা সময় কাটানোর জন্যেই এই কাজগুলো কিন্তু করেন না। অন্যান্যদের মতো এই সফল মানুষেরাও জানেন যে, একটি সম্পূর্ণ জীবনের অন্যতম অংশ হচ্ছে কেবল মানসিক ভাবেই নয়, শারীরিকভাবেও পুরোপুরি কর্মঠ থাকা দরকার।

To be successful-3

শিখতে থাকতে হবে

আমরা জানি সফল মানুষরা কখনই নিজেদেরকে জ্ঞানি ভাবেন না। বরং প্রতিদিন নতুনভাবে নতুন কিছু শেখার চেষ্টা করেন তারা। কোন কিছুকেই ফেলনা বলে উড়িয়ে দেন না তারা। এতে করে তাদের জ্ঞানের ভান্ডার ভরে, সেইসঙ্গে বাড়তে থাকে তাদের মনের বিশালতা।

বিশ্লেষণ করতে হবে

যারা সফল মানুষ তারা প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে নিজের সারাদিনের কাজগুলোকে বিশ্লেষণ করে থাকেন। নিজেকে প্রশ্ন করেন, আমি সব কাজ ঠিক মতো করতে পেরেছি? কিংবা কি কাজ করা বাকি রয়েছে, কেমনটা করা উচিত- এমন বিশ্লেষণ কেবল তাদেরকে সামনের দিনের কাজগুলোকে করার আরও অনুপ্রেরণা দেয় এবং নিজেদের ভুলগুলোকেও ধরিয়ে দিতে সাহায্য করে।

পর্যাপ্ত পরিমাণ ঘুমানো প্রয়োজন

ঘুম মানুষের শরীরের জন্য বড়ই উপকারী। অনেকের ঘুমানোর কোন নির্দিষ্ট সময় বাঁধা থাকে না। যে কারণে তাদের কোন কাজই ঠিকঠাক মতো করা হয়ে ওঠে না। তবে যারা সফল মানুষ তারা প্রতিদিন ঠিক সময় আর পর্যাপ্ত পরিমাণে ঘুমান। ঘুম তাদের শরীর ও মনকে প্রফুল্ল করে। কাজের গতি আসে।

To be successful-4

পছন্দের মানুষের সঙ্গে সময় কাটান

সফল মানুষের আরেকটি বিষয় হলো অবসর সময় খুব কম হলেও কাছের মানুষদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করেন। তাদের মতে, এই সামান্য গল্পগুজবই তাদেরকে শক্তি দেয় বা তাদের কর্মস্পৃহা আরও বাড়িয়ে দেয়। এতে কঠোর পরিশ্রম করার মন-মানসিকতা তৈরি হয়। তাই সফল মানুষরা যে কাজগুলো করেন সেগুলো আমাদের করতে হবে। তাহলে জীবনে সফল মানুষ হওয়ার জন্য এগিয়ে যাওয়া সম্ভব হবে।
To be successful-5

Advertisements
Loading...